• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ফেসবুক ফলোয়ার সমস্যার সমাধান

প্রকাশিত: ১৬:১১, ১২ অক্টোবর ২০২২

আপডেট: ১৭:৩৬, ১২ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ

রহস্যজনকভাবে হঠাৎই কমেছে ফেসবুক পেইজে ফলোয়ার সংখ্যা। বুধবার (১২ অক্টোবর) সকাল থেকেই এই ঘটনার বহু উদাহরন সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরপাক খাচ্ছে। 

মার্কিন গণমাধ্যম নিউজউইক এক প্রতিবেদনে বলছে, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের কয়েকটি বড় মিডিয়ার ফেসবুক অ্যাকাউন্ট উল্লেখযোগ্য সংখ্যক ফলোয়ার হারিয়েছে। গত সোম ও মঙ্গলবার প্রতিষ্ঠানগুলোর ফলোয়ারের সংখ্যা আকস্মিকভাবে হ্রাস পেয়েছে। এর মধ্যে নিউইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট, দ্য হিল, ইউএস টুডে, নিউইয়র্ক পোস্ট ও নিউজইউক রেকর্ডসংখ্যক ফলোয়ার হারিয়েছে। 

ইউএসএ টুডে গত সোমবার হারিয়েছে ১৩৭২৩ এবং মঙ্গলবার হারিয়েছে ১১৩৯২ জন ফলোয়ার। অপরদিকে নিউইয়র্ক টাইমস গত সোমবার হারিয়েছে ৬,২২৫ জন ও মঙ্গলবার হারিয়েছে ৪,৯৪৪ জন ফলোয়ারকে।
সোমবার নিউইয়র্ক পোস্ট হারিয়েছে ৮২০০ জন ও পরের দিন ৪৩৭৮ জন ফলোয়ার হারিয়েছে। সোমবার ওয়াশিংটন পোস্ট তাদের ফলোয়ার হারিয়েছে ৫,৮০৪ জন এবং পরের দিন আরও ৪,৩৩৭ হারিয়ছে।

আরও পড়ুন: ছেলে-মেয়েদের টিকটক ভিডিওর নিয়ন্ত্রণ থাকবে অভিভাবকের কাছে

ফেসবুকের কমিউনিটি স্ট্যান্ডার্ড এনফোর্সমেন্ট রিপোর্ট জানায়, চলতি বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে প্রায় ১.৪ বিলিয়ন সন্দেহজনক বট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তার আগের তিন মাসে প্রায় ১.৬ বিলিয়ন ভুয়া অ্যাকাউন্ট বন্ধ করেছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে প্রযুক্তিবিদ সালাউদ্দিন সেলিম বাংলাভিশনকে বলেন, অনেকেই নিজেদের আইডির ফলোয়ার বাড়ানোর জন্য পেইড ফলোয়ার কিনে নেয়। ফেসবুক এই সংক্রান্ত ১.৪ বিলিয়ন অ্যাকাউন্ট বাতিল করায় এই ঘটনা ঘটেছে। 

কিন্তু খোদ ফেসবুক সিইও’র ফেসবুক ফলোয়ার ১০ কোটি কমে যাওয়ার ঘটনায় হতবাক সবাই। প্রশ্ন উঠছে, তাহলে কি তার ফলোয়ারও পেইড। 

এই প্রতিবেদন লেখার সময় ( ১২ অক্টোবর, বিকাল ৪ টা) ফেসবুক সিইও মার্ক জুকারবার্গের ফলোয়ার আগেই মতোই দেখা গেছে। 
বিশেষজ্ঞরা বলছেন, হয়তো পর্যায়ক্রমে সকল আইডির এই সমস্যা সমাধান হয়ে যাবে। 

আরও পড়ুন: নাসার হেলিকপ্টারের পা ধরে রেখেছে এলিয়েন! মঙ্গল গ্রহে রহস্যময় ভিডিও

বিভি/এসআই

মন্তব্য করুন: