• NEWS PORTAL

  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

ফেসবুক ফলোয়ার ফিরিয়ে দেওয়ার নামে মেয়েদের পাসওয়ার্ড হাতাচ্ছে হ্যাকার

প্রকাশিত: ১৮:৩৭, ১২ অক্টোবর ২০২২

আপডেট: ১৮:৫৫, ১২ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
ফেসবুক ফলোয়ার ফিরিয়ে দেওয়ার নামে মেয়েদের পাসওয়ার্ড হাতাচ্ছে হ্যাকার

বুধবার (১২ অক্টোবর) সকাল থেকেই হঠাৎ করেই সামাজিক মাধ্যম ফেসবুকের ফলোয়ার সংখ্যা কমে যায়। এই নিয়ে সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন অনেকেই। 

খোদ ফেসবুক সিইও মার্ক জুকারবার্গের ফলোয়ারও ১০ কোটি কমে যায়। অবশ্য পরে আবার তার ফলোয়ার যুক্ত হয়েছে।  বিশেষজ্ঞরা বলছেন, যারা ফলোয়ার বাড়াতে পেইড ফলোয়ার কিনেছে তাদের ক্ষেত্রে তাদের ক্ষেত্রে এই সমস্যা দেখা দিয়েছে। 

আর্ন্তজাতিক গণমাধ্যমের বরাতে জানা গেছে, ফেসবুক প্রায় ১.৪ বিলিয়ন ভূয়া অ্যাকাউন্ট বাতিল করেছে যার প্রভাবে এই সমস্য হয়ে থাকতে পারে। তবে, বুধবার বিকালে অনেকেই তাদের ফলোয়ার ফিরে পেয়েছে বলে জানায়। 

এই সুযোগে হ্যাকাররা প্রতারণার আশ্রয় নিয়েছে। বিশেষ করে তারা মেয়েদের টার্গেট করে কাজ করছে। মিরপুরের নাবিলা নামে একজন বলেন, বিকেলে ফেসবুকে একটি লিংক আসে। নিচে ম্যাসেজে লেখা, আপনি ফলোয়ার সংক্রান্ত সমস্যা সমাধান পেতে দ্রুত এই লিংকে ক্লিক করুন। ওই লিংকে ক্লিক করলে বেশ কিছু ইনফরমেশন দিয়ে সবশেষে ফেসবুকের পাসওয়ার্ড দিয়ে লগইন করতে বলে। বিষয়টি সন্দেহ জনক হওয়ায় আমি আর ক্লিক করিনি। 

গাইবান্ধার মিম নামে অপর একজন বলেন, আমার কাছে বিদেশি একটি নাম্বার থেকে কল আসে। আমি কলটি রিসিভ করলে , অপর প্রান্ত থেকে যিনি কথা বলছেন, তিনি নিজেকে ফেসবুকের সাপোর্ট টিমের বলে দাবি করেন। 

যথারীতি, সরল বিশ্বাসে ফলোয়ার ফেরাতে বেশ কিছু কাজ করতে বলেন তিনি্। সে অনুযায়ী কাজ করছিলাম, কিন্তু যখন আমার কাছে ওটিটি জানতে চাইল তখনই সন্দেহ হয়। তাপরপর আমি কল কেটে দিয়েছি। 

এ বিষয়ে  সাইবার বিশেসজ্ঞরা বলছেন, হ্যাকাররা সুযোগটিকে কাজে লাগাতে বেশি ফলোয়ার সংক্রান্ত পেজগুলোকে টার্গেট করে কাজ করছে।এ ক্ষেত্রে সতর্কতার কোন বিকল্প নেই। কোন ধরনের লিংকে ক্লিক করা থেকে বিরত থাকতে হবে এবং ফেসবুকের কোন ক্রিডেনশিয়াল কারো সাথে শেয়ার করা যাবে না। 
 
 

বিভি/এসআই

মন্তব্য করুন: