• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

একসাথে ৩৬টি স্যাটেলাইট লঞ্চ করছে ভারত

প্রকাশিত: ১২:১২, ১৬ অক্টোবর ২০২২

আপডেট: ১২:১৮, ১৬ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
একসাথে ৩৬টি স্যাটেলাইট লঞ্চ করছে ভারত

মহাকাশ বিজ্ঞানের জগতে ভারত প্রতিদিনই একাধিক নতুন মাত্রা তৈরি করছে। এবার ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) বিশ্বব্যাপী বাণিজ্যিক উৎক্ষেপণ পরিসেবার বাজারে প্রবেশ করেছে। OneWeb নামে একটি ব্রিটিশ স্টার্ট আপ কোম্পানির ৩৬টি স্যাটেলাইট উৎক্ষেপণ করবে ইসরো। এই উৎক্ষেপণে ইসরো-র LVM-3 রকেট ব্যবহার করা হবে। জেনে রাখা জরুরি যে, ইসরো-র সমস্ত রকেটের তুলনায় LVM-3 কে সবচেয়ে ভারী রকেট হিসেবে বিবেচনা করা হয়।

ওয়ানওয়েব ব্রডব্যান্ড কমিউনিকেশন স্যাটেলাইটের এই ৩৬টি উপগ্রহ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা মহাকাশ বন্দর থেকে উৎক্ষেপণ করা হবে। ইসরো বলছে, LVM-3-M2/OneWeb India-1 Mission (LVM3 – M2/OneWeb India-1 Mission) ২৩ অক্টোবর মধ্যরাতে ১২.০৭ নাগাদ চালু হবে।

ইসরো আরও জানিয়েছে যে, ক্রাইও স্টেজ এবং ইকুইপমেন্ট বে সংযোগের কাজ শেষ হয়েছে। স্যাটেলাইটগুলোকে তাদের জায়গায় ক্যাপসুলে বসিয়ে রকেটে বসানো হয়েছে। এরই সঙ্গে এখন ভেহিকলটি চালু করার চূড়ান্ত স্ক্রিনিং প্রক্রিয়া চলছে।

ইসরো-র দাবি, OneWeb-এর সঙ্গে এই চুক্তি NSIL (NewSpace India Limited) এবং ইসরো-এর জন্য একটি মাইলফলক। কারণ এর মাধ্যমে LVM-3 রকেট বিশ্বব্যাপী বাণিজ্যিক লঞ্চ পরিষেবা বাজারে প্রবেশ করতে চলেছে।

এদিকে এই LVM-3 হল একটি তিন-পর্যায়ের লঞ্চিং সিস্টেম, যাতে দুটি কঠিন মোটর স্ট্র্যাপ-অন, একটি তরল প্রোপেলান্ট পর্যায় এবং একটি ক্রায়োজেনিক পর্যায় রয়েছে। এই রকেটটি জিওসিঙ্ক্রোনাস ট্রান্সফার অরবিটে (GTO) চার টন ওজনের স্যাটেলাইট স্থাপন করতে সক্ষম।


 

বিভি/এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2