• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

কবে ফিরছে টুইটার ব্লু সেবা জানালেন ইলন মাস্ক

প্রকাশিত: ১৩:৫২, ১৩ নভেম্বর ২০২২

আপডেট: ১৫:২০, ১৩ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
কবে ফিরছে টুইটার ব্লু সেবা জানালেন ইলন মাস্ক

নতুন মালিকের নেতৃত্বে কাজ শুরু করতেই ধাক্কা খেয়েছে টুইটার (Twitter)। ভুয়া অ্যাকাউন্টের ঠেলায় চালু হওয়ার দুইদিনের মধ্যেই বন্ধ করে দিতে হয়েছে টুইটার ব্লু পরিষেবা (Twitter Blue)।

শুক্রবারই জানা যায়, বিশ্বজুড়ে সাবস্ক্রিপশনের ভিত্তিতে যে টুইটারের ভেরিফিকেশন বা ব্লু টিক পরিষেবা চালু হয়েছিল, তা আপাতত বন্ধ করে দেওয়া হয়েছে।

ভুয়া অ্যাকাউন্টের ঠেলায় এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে টুইটার, এমনটাই জল্পনা। কবে থেকে ফের চালু হবে টুইটার ব্লু পরিষেবা, সংস্থার মালিক ইলন মাস্ককে প্রশ্ন করা হলে তিনি জানালেন আগামী সপ্তাহ থেকেই টুইটার ব্লু পরিষেবা চালু করা হবে।

৪ হাজার ৪০০ কোটি ডলার দিয়ে টুইটার কিনে নেওয়ার পরই ইলন মাস্ক বলেছিলেন, টুইটারে একাধিক পরিবর্তন আনবেন তিনি। এরমধ্যে অন্যতম পরিবর্তন ছিল, মাসিক একটি অঙ্কের বিনিময়ে টুইটার অ্যাকাউন্ট অথেনটিকেশন বা ব্লু টিক পাওয়া যাবে। 

চলতি সপ্তাহেই আনা হয় টুইটার ব্লু পরিষেবা। মাসিক ৮ ডলারের বিনিময়ে অ্যাকাউন্ট অথেনটিকেশন বা ‘ব্লু টিক’দেওয়ার কথা বলা হয়েছিল। আমেরিকা, ব্রিটেন, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া সহ একাধিক দেশে এই পরিষেবা চালু হয়।

ভারতেও টুইটার ব্লু পরিষেবা চালু হওয়ার কথা আগামী মাস অর্থাৎ ডিসেম্বর থেকে। মাসিক ৭১৯ টাকার বিনিময়ে এই ব্লু টিক পরিষেবা মিলবে বলে জানা গিয়েছিল।

কিন্তু শুক্রবারই জানা যায়, আপাতত বাতিল করে দেওয়া হয়েছে টুইটার ব্লু। নতুন এই পরিষেবা বাতিল বা স্থগিত করে দেওয়ার কারণ হল ভুয়া অ্যাকাউন্ট।

টুইটার ব্লু চালুর পর থেকে একাধিক ভুয়া অ্যাকাউন্ট তৈরি হয়। বড় বড় ব্রান্ডের অফিসিয়াল অ্যাকাউন্ট বলে দাবি করা এই অ্যাকাউন্টগুলির জন্য একাধিক সংস্থাকে আর্থিক ক্ষতির মুখেও পড়তে হয়েছে রাতারাতি। 

ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা ভুয়া অ্যাকাউন্টের সমস্যা মেটাতেই আপাতত টুইটার ব্লু-র পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।
তবে শনিবারই ইলন মাস্কের কাছে টুইটার ব্লু পরিষেবা চালু নিয়ে সংস্থার কর্ণধার ইলন মাস্ককে প্রশ্ন করা হলে, তিনি বলেন, “আগামী সপ্তাহের শেষ ভাগের মধ্যেই ফের চালু হবে টুইটার ব্লু হবে।”
 

বিভি/এসআই

মন্তব্য করুন: