• NEWS PORTAL

  • সোমবার, ২৮ নভেম্বর ২০২২

আগামীকাল একসাথে ৯টি স্যাটেলাইট লঞ্চ করছে ভারত

প্রকাশিত: ১৮:২২, ২৫ নভেম্বর ২০২২

আপডেট: ১৮:২৩, ২৫ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
আগামীকাল একসাথে ৯টি স্যাটেলাইট লঞ্চ করছে ভারত

আগামীকাল একসাথে নয়টি স্যাটেলাইট লঞ্চ করতে যাচ্ছে ভারত। এসব স্যাটেলাইটের মধ্যে সবথেকে উল্লেখযোগ্য হল PSLV-C54/ EOS-06 মিশন ও সঙ্গে Oceansat-3। এর সাথে আরও আটটি ন্যানো স্যাটেলাইট লঞ্চ করবে স্পেস রিসার্চ অর্গ্যানাইজ়েশনটি, যার মধ্যে একটি ভুটানের যৌথ সহযোগিতায় নির্মিত হয়েছে।

ভারতীয় গণমাধ্যম টিভি৯ বাংলার প্রতিবেদনে বলা হয়েছে, ২৬ নভেম্বর শ্রীহরিকোটার স্পেসপোর্ট থেকে স্যাটেলাইটগুলি উৎক্ষেপণ করা হবে। সংবাদমাধ্যম পিটিআই (PTI) ইসরোর এক কর্মকর্তার বরাতে জানিয়েছে, “EOS-06 (Oceansat-3) ও আটটি ন্যানো স্যাটেলাইট যার মধ্যে রয়েছে ভুটানস্যাট, পিক্সেলের আনন্দ, ধ্রুবা স্পেসের থাইবোল্টের দুটি নম্বর এবং অ্যাস্ট্রোক্যাট স্পেসফ্লাইট USA-র চারটি নম্বর।”

ইসরো’র (ISRO)’র এই বিশেষ স্যাটেলাইট লঞ্চ সম্পর্কে বিশেষ তথ্য: 

১) ২৬ নভেম্বর, শনিবার সকাল ১১টা ৫৬ মিনিটে এই স্যাটেলাইট লঞ্চ প্রক্রিয়াটি শিডিউল করা হয়েছে।
2) ISRO-র PSLV-C54 লঞ্চ করবে EOS-06 স্যাটেলাইট (Earth Observation Satellite – 06) এবং আটটি ন্যানো-স্যাটেলাইট লঞ্চ করা হবে দুটি ভিন্ন SSPO থেকে।
৩) প্রাথমিক স্যাটেলাইটটি (EOS-06) অরবটি-১ থেকে পৃথক হয়ে যাবে। পরবর্তীকালে PSLV-C54 গাড়ির প্রপালশন বে রিং-এ প্রবর্তিত দুটি অরবিট চেঞ্জ থ্রাস্টার (OCTs) ব্যবহার করে অরবিট পরিবর্তনের পরিকল্পনা করা হবে।
৪) এদিকে প্যাসেঞ্জার পেলোড (PPLs) পৃথক হয়ে যাবে অরবিট-2 থেকে।
৫) এটি পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (PSLV) এর ৫৬তম ফ্লাইট এবং ৬টি PSOM-XL সহ PSLV-XL সংস্করণের ২৪তম ফ্লাইট। PSLV-C54 উৎক্ষেপণ প্রথম লঞ্চ প্যাড (FLP), SDSC, SHAR থেকে পরিকল্পনা করা হয়েছে।

এদিকে আবার ISRO RH200-র বহুমুখী সাউন্ডিং রকেট থুম্বা, তিরুবনন্তপুরমের উপকূল থেকে তার ২০০তম সফল উৎক্ষেপণ রেজিস্টার করেছে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এটিকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে অভিহিত করেছে। প্রাক্তন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ এবং ইসরো চেয়ারম্যান এস সোমানাথ এটি প্রত্যক্ষ করে গিয়েছিলেন।

থুম্বা ইকোয়াটোরিয়াল রকেট লঞ্চিং স্টেশন (টিইআরএলএস) থেকে RH200 এর সফল ফ্লাইটটি উৎক্ষেপণ করা হবে। একটি বিবৃতির মাধ্যমে ISRO বলেছে, “ভারতীয় সাউন্ডিং রকেটগুলি আবহাওয়াবিদ্যা, জ্যোতির্বিদ্যা এবং মহাকাশ পদার্থবিদ্যার অনুরূপ শাখাগুলিতে পরীক্ষা চালানোর জন্য বৈজ্ঞানিক সম্প্রদায়ের বিশেষ সুবিধাপ্রাপ্ত সরঞ্জাম হিসেবে ব্যবহৃত হয়।”
 

বিভি/এসআই

মন্তব্য করুন: