• NEWS PORTAL

  • রবিবার, ১২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

চালু হলো প্রথম বাংলাদেশী ভিডিও কনফারেন্সিং প্লাটফর্ম ‘বৈঠক’

প্রকাশিত: ১৮:২৪, ১৯ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৮:২৭, ১৯ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
চালু হলো প্রথম বাংলাদেশী ভিডিও কনফারেন্সিং প্লাটফর্ম ‘বৈঠক’

প্রতিক্ষার পর সবার জন্য উন্মুক্ত করা হয়েছে  মেড ইন বাংলাদেশের প্রথম ভিডিও কনফারেন্সিং প্লাটফর্ম- বৈঠক। এক বছরের বেশি সময়ে পরীক্ষামূলক ভাবে এই প্লাটফর্মে এক হাজার ৮০০ এর বেশি মিটিং এর পর পরিপূর্ণ প্রস্তুতের পর বিশ্বব্যাপী অবমুক্ত করা হলো বৈঠক। 

করোনা মহামারির সময় বিদেশী সফটওয়্যার নির্ভরতার কমানোর মাধ্যমে ডাটার ‘সুরক্ষা’ নিশ্চিত করার পাশাপাশি বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে করোনার টিকা ব্যবস্থাপনার ডিজিটাল প্লাটফর্ম ‘সুরক্ষা’ এবং ভার্চুয়াল মিটিং করার প্লাটফর্ম ‘বৈঠক’ তৈরির উদ্যোগ নিয়েছিলো আইসিটি বিভাগ।

উভয় সফটওয়্যারই তৈরি করে আইসিটি বিভাগে কর্মরত সফটওয়্যার প্রকৌশলীরা। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের পরামর্শে ‘সুরক্ষা তৈরি করেছিলো তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের কোডাররা।
একইভাবে জুম নির্ভরতা কমাতে ‘বৈঠক’ তৈরি করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের বিজিডি ই-গভ সার্ট-এর নিজস্ব ১০ জন সফটওয়্যার প্রকৌশলী।

৮০০ এর বেশি  বৈঠকের গুণমানে সবুজ সঙ্কেত পাওয়ার পর সোমবার থেকে দেশ-বিদেশে ব্যবহারের জন্য উন্মুক্ত করা হলো প্লাটফর্মটি। আপাতত ২০০ জন ব্যক্তি ‘বৈঠক’ প্লটফর্মে এক সঙ্গে যুক্ত হয়ে টানা ২৪ ঘণ্টা ভার্চুয়ালি মিটিং করতে পারবেন স্বাচ্ছন্দে। তবে এজন্য তাদেরকে প্রতি দিনের জন্য গুণতে হবে ৫০ টাকা।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক ও এই সফটওয়্যার তৈরি টিমের দলনেতা তারেক মোসাদ্দেক বরকতুল্লাহ বলেছেন, যেকোন ব্যক্তি মাত্র ৫০ টাকা দিয়ে সর্বোচ্চ ১ দিন (২৪ ঘন্টা) যেকোন সংখ্যক বার ‘বৈঠক ‘ প্লাটফর্ম ব্যবহার করতে পারবেন। ‘বৈঠক’ এর সাবক্রিপশনের জন্য ক্লিক করতে হবে https://vc.bcc.gov.bd/ ঠিকানায়।

বিভি/এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2