• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

একটি বেসরকারি ব্যাংকের ৪০ জন গ্রাহকের টাকা উধাও

প্রকাশিত: ২০:৪৯, ৫ মার্চ ২০২৩

আপডেট: ২০:৫৫, ৫ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
একটি বেসরকারি ব্যাংকের ৪০ জন গ্রাহকের টাকা উধাও

ছবি: সংগৃহীত

ব্যাংক সুত্র বলছে, বিগত তিন দিনে একটি বেসরকারি ব্যাংক থেকে অন্তত ৪০ জন গ্রাহকের টাকা উধাও হওয়ার ঘটনা ঘটেছে।  পুলিশ বলছে, যাদের টাকা খোয়া গেছে তাদের সবাইকে একটি এসএমএসের মাধ্যম কিছু তথ্য চাওয়া হয়েছিল। ভূক্তভোগীরা বলছেন, এসএমএসে তাঁদের ব্যাঙ্কের কেওয়াইসি আপডেট করতে বলা হয়েছিল।

কেওয়াসি এর পূর্ণরুপ হলো- ‘নো ইয়োর কাস্টমার। এতে ক্রেতাদের নাম, ঠিকানার পাশাপাশি ভোটার আইডি কার্ড, প্যান কার্ড, আধার কার্ডের নম্বরের মতো গুরুত্বপূর্ণ তথ্যও থাকে। কেওয়াইসি-র তথ্য ব্যাঙ্কে জমা করার কথা এসএমএসের মাধ্যমে গ্রাহকদের মনে করিয়েও দেয় বহু ব্যাঙ্ক। তবে এ ক্ষেত্রে ওই ব্যাঙ্কের গ্রাহকদের শুধু মনে করানোই হয়নি।

পুলিশ বলছে, এসএমএস করে তাদের প্যানকার্ড/ভোটার আইডি সংক্রান্ত তথ্য জানাতে বলা হয়েছিল। এমনকি, তথ্য না দিলে অ্যাকাউন্ট ব্লক করা হবে বলে ভয় দেখানোও হয়েছে। তাতেই ওই এসএমএস জালিয়াতির সহজ শিকারে পরিণত হয়েছেন গ্রাহকেরা।

ঘটনাটি মুম্বাই এর একটি বেসরকারি ব্যাংকের। ঘটনার পর মুম্বাই পুলিশ গ্রাহকদের সচেতনতায় কাজ করছেন। তারা বলছেন, কোন ধরনের এসএমএস বা লিঙ্কে ক্লিক করা যাবে না এবং এসএমএসে কোন ধরনের ব্যাংকিং তথ্য শেয়ার করা যাবে না। 

ক্ষতিগ্রস্ত গ্রহাকের তালিকায় একজন ভারতীয় অভিনেত্রীও রয়েছেন। তার নাম শ্বেতা মেমন। তিনি জানিয়েছেন, এসএমএসের লিঙ্কে ক্লিক করার পর তাঁর কাছে একটি ফোনও এসেছিল। 

এক তরুণী নিজেকে ব্যাঙ্ক কর্মী হিসাবে পরিচয় দিয়ে তাঁর কাছে একটি ওটিপি জানতে চান। এর মিনিট কয়েকের মধ্যেই তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৫৭ হাজার ৬৩৬ টাকা কেটে যায়। পুলিশ জানিয়েছে, তারা ঘটনাটির তদন্ত শুরু করেছে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: