• NEWS PORTAL

মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

মহাকাশে একসাথে ৩৬ স্যাটেলাইট পাঠালো ভারত

প্রকাশিত: ১৩:১১, ২৬ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
মহাকাশে একসাথে ৩৬ স্যাটেলাইট পাঠালো ভারত

ছবি: জি২৪ ঘন্টা

রবিবার (২৬ মার্চ) ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে LVM3-M3/OneWeb India-2 মিশন সফলভাবে শুরু করেছে। LVM3 ৩৬টি OneWeb Gen-1 স্যাটেলাইট ৮৭.৪ ডিগ্রী বাঁক সহ ৪৫০ কিমি বৃত্তাকার কক্ষপথে মোট প্রায় ৫,৮০৫ কেজি ওজনের উপগ্রহ স্থাপন করেছে।

নিউস্পেস ইন্ডিয়া লিমিটেড (এনএসআইএল) এর সঙ্গে লো-আর্থ অরবিটে ৭২টি স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য একটি বাণিজ্যিক চুক্তির অধীনে নেটওয়ার্ক অ্যাক্সেস অ্যাসোসিয়েটস লিমিটেড, ইউনাইটেড কিংডমের (ওয়ানওয়েব গ্রুপ কোম্পানি) এটি ছিল দ্বিতীয় মিশন।

২৩ অক্টোবর, ২০২২ সালে LVM3-M2/OneWeb India-1 মিশনে ৩৬টি স্যাটেলাইটের প্রথম সেট উৎক্ষেপণ করা হয়েছিল। ISRO এবং NSIL-এর মধ্যে এই অংশীদারিত্ব এই বছর ভারতের সর্বত্র সংযোগ প্রদান করতে OneWeb কে সাহায্য করবে।

গত বছর একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছিল, ‘লাদাখ থেকে কন্যাকুমারী এবং গুজরাট থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত, OneWeb শুধুমাত্র ব্যবসাই নয়, শহর, গ্রাম, পৌরসভা এবং স্কুলের জন্যও নিরাপদ সমাধান নিয়ে আসবে। এর মধ্যে থাকবে সারাদেশে সবথেকে বেশি নাগালের বাইরে থাকা জায়গাও।‘

ভারতে সংযোগ বাড়ানোর জন্য OneWeb-এর প্রতিশ্রুতিকে সাহায্য করছে ভারতী গ্লোবাল। ভারতী গ্লোবাল এর বৃহত্তম বিনিয়োগকারী। এটি ছিল LVM3-এর ষষ্ঠ ফ্লাইট, যা আগে জিওসিঙ্ক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল MkIII (GSLVMkIII) নামে পরিচিত ছিল। LVM3 এর চন্দ্রযান-২ মিশন সহ টানা পাঁচটি সফল মিশন ছিল।

এটি উল্লেখযোগ্য যে ভারতে ১৯৯৯ থেকে শুরু করে লঞ্চ করা মোট বিদেশী উপগ্রহের সংখ্যা এখন ৪২২-এ পৌঁছেছে।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: