• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গুগলের নতুন ফিচার, হারানো ফোন বন্ধ থাকলেও খুঁজে পাওয়া যাবে

প্রকাশিত: ১৭:৪৫, ৮ এপ্রিল ২০২৩

আপডেট: ১৮:১৫, ৮ এপ্রিল ২০২৩

ফন্ট সাইজ
গুগলের নতুন ফিচার, হারানো ফোন বন্ধ থাকলেও খুঁজে পাওয়া যাবে

আইফোনে ‘Find My Device’ নামে চমৎকার একটি ফিচার রয়েছে। মূলত এটি একটি নেটওয়ার্ক ফিচার, যার মাধ্যমে ব্যবহারকারীরা চুরি যাওয়া আইফোন থেকে শুরু করে আইপ্যাড, ম্যাক, এবং এয়ার ট্যাগ হারিয়ে গেলেও তা খুঁজে পেয়ে যান।

আরও পড়ুন: 

 

এমনকি, সেই ডিভাইস যদি ওয়াই-ফাই বা ব্লুটুথের রেঞ্জের মধ্যে না থাকে বা ডিভাইসটি বন্ধ থাকে, তা-ও সেটির সন্ধান পাওয়া যেতে পারে।গুগল ও এবার সেরকমই একটি প্রযুক্তি নিয়ে আসছে। সম্প্রতি 91 Mobiles-এর একটি রিপোর্টে বলা হয়েছে Google Find My Device ফিচারটি তখনও কাজ করবে, যখন ফোনটি সুইচ অফ করা থাকবে।

টিপস্টার কুবা কুবা ওজেচোওস্কি এই খবরটি জানিয়েছেন। অর্থাৎ গুগলের এই ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি এক্কেবারে অ্যাপলের মতোই হতে চলেছে। রিপোর্টে বলা হয়েছে, এই ফিচারটিকে বলা হবে Pixel Power Off Finder।

কুবা জানিয়েছে, টেক জায়ান্টটি একটি বিরাট নেটওয়ার্ক তৈরি করতে চলেছে সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্যই। অ্যাপল এয়ার ট্যাগের ক্ষেত্রে যেমন অপশনাল সাপোর্ট বা UWB লোকেটর ট্যাগ থাকে, তেমনই গুগল এরও নিজস্ব ট্যাগ কোডনেম ‘grogu’ এবং আরও অনেক কিছু থাকবে।

ইতিমধ্যেই গুগল তার অ্যান্ড্রয়েড ১৪ এর প্রথম দিকের সোর্স কোডটি OEM-দের সঙ্গে শেয়ার করেছে, যেগুলি আর্লি অ্যাক্সেস প্রোগ্রামে (EAP) তালিকাভুক্ত হয়েছে।

সোর্স কোডে থাকছে একটি নতুন হার্ডওয়্যার অ্যাবস্ট্র্যাকশন লেয়ার (HAL) ডেফিনিশন, যাকে ‘hardware.google.bluetooth.power_off_finder’ বলা হচ্ছে। কোডের কমেন্ট অনুযায়ী, ডিভাইসের ব্লুটুথ চিপে প্রিকম্পিউটেড ফিঙ্গার নেটওয়ার্ক কি গুলি পাঠানো হবে। 

পরে, ফোন বন্ধ হলেও সেগুলি গুগলের কাছে থেকে যাবে। তার দ্বারাই  শেষ অবধি হারিয়ে যাওয়া ফোন খুঁজে পাওয়ার কাজটি সহজ হবে। আইফোনের ক্ষেত্রেও ফাইন্ড মাই ডিভাইস ফিচারটি ঠিক এই ভাবেই কাজ করে।

আরও পড়ুন: 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2