• NEWS PORTAL

মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

হোয়াটসঅ্যাপের ডিলিট হওয়া ম্যাসেজ ফিরে পাওয়ার উপায়

প্রকাশিত: ১১:১২, ২৩ মে ২০২৩

ফন্ট সাইজ
হোয়াটসঅ্যাপের ডিলিট হওয়া ম্যাসেজ ফিরে পাওয়ার উপায়

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে প্রতিনিয়ত অনেক নতুন নতুন ফিচার যোগ করা হচ্ছে। একটা সময় ছিল যখন মানুষ চাইলেও ভুল মেসেজ বা অন্য কাউকে পাঠানো মেসেজ ডিলিট করতে পারত না। তারপরে কোম্পানিগুলি সেই দিকে নজর দিয়েছিল। তারপরেই অ্যাপে ডিলিট মেসেজ এবং আনসেন্ড অপশন যুক্ত করা হয়। অনেক সময় এমন হয় যে, আপনি হোয়াটসঅ্যাপ আর ইনস্টাগ্রামে কাউকে মেসেজ পাঠাতে গিয়ে অন্য কাউকে পাঠিয়ে দেন। তখন তা দেখার আগেই সেখান থেকে ডিলিট করে দেন।

ভাবেন সে জানতেই পারবে না। কিন্তু সেই ব্যক্তি জেনে যায়, আপনি তাকে কী পাঠিয়েছেন। আবার এই একই জিনিস আপনার সঙ্গেও হয়। শুধু তফাৎ এখানেই যে, আপনি জানতে পারেন না। তার একমাত্র কারণ হল আপনি এখনও ডিলিট মেসেজ দেখার নিয়ম জানেন না। তাই কেউ যখন আপনাকে কোনও মেসেজ করে সেটি ডিলিট করে দেয়। আপনি বুঝতেও পারেন না যে, সে কী পাঠিয়েছে। চলুন জেনে নেওয়া যাক কোনও ডিলিট মেসেজ কীভাবে দেখা যায়।

Notification History ফিচার ব্যবহার করুন:

অনেক ফোনেই এই ফিচারটি রয়েছে। কিন্তু এর আসল কাজ অনেকেই জানেন না। জানলে অবাক হবেন, এই ফিচার দিয়ে আপনি সহজেই জেনে যেতে পারবেন যে, ডিলিট করা মেসেজে কী লেখা ছিল। এর জন্য আপনি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে সেই অ্যাপের নোটিফিকেশন অন করে রাখুন। এতে আপনার কাছে যাই মেসেজ আসুক না কেন সেখানে নিজে থেকেই সেভ হয়ে যায়। 

অর্থাৎ অ্যাপ থেকে ডিলিট হয়ে গেলেও নোটিফিকেশনে সেভ থাকে। মজার ব্যাপার হল হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামে ডিলিট করা এবং আনসেনড মেসেজও এখানে দেখা যায়।

কিভাবে করবেন?

Settings অ্যাপ খুলুন। তারপরে Notification-এ নেভিগেট করুন। সেখানে Notification History-তে ক্লিক করুন। এবার আপনাকে On/Off এই দু’টি অপশন দেখাবে। আপনি অন করার জন্য অন-এ ক্লিক করুন। এখন হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম উভয়ের যেকোনও মুছে ফেলা মেসেজ এখানে দেখতে পাবেন।

মুছে ফেলা মেসেজগুলি শুধুমাত্র ২৪ ঘন্টার জন্য এই ট্যাবে রাখা হবে, তারপরে এটি মুছে ফেলা হয়। তাই আপনার কাছে একটি ডিলিট মেসেজ দেখার জন্য ২৪ ঘন্টা আছে। তবে এই ফিচারটি সব অ্যান্ডরয়েড ফোনে নাও থাকতে পারে। সেক্ষেত্রে আপনি কোনও থার্ড পার্টি অ্যাপের সাহায্য নিতে পারেন।

বিভি/ এসআই

মন্তব্য করুন: