• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মুঠোফোনের দাম বাড়তে পারে

প্রকাশিত: ১৯:১২, ১ জুন ২০২৩

ফন্ট সাইজ
মুঠোফোনের দাম বাড়তে পারে

দেশে উৎপাদিত মুঠোফোনের ভ্যাট বাড়তে পারে। বৃহস্পতিবার (১ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল তিন ধরনের দেশি কোম্পানির উৎপাদিত মুঠোফোনের ওপর ভ্যাট বসানোর প্রস্তাব করেছেন। ফলে বাড়তে পারে মুঠোফোনের দাম। 

প্রথমত, যেসব প্রতিষ্ঠান যন্ত্রপাতি ও যন্ত্রাংশ নিজেরাই বানাবে এবং মুঠোফোন উৎপাদন করবে, সেসব কোম্পানির ওপর ২ শতাংশ হারে ভ্যাট বসবে। এখন এ ক্ষেত্রে কোনো ভ্যাট নেই।

দ্বিতীয়ত, যেসব প্রতিষ্ঠান মুঠোফোন সংযোজন করে, তাদের ক্ষেত্রে দুভাবে ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। যেমন কমপক্ষে দুটি যন্ত্রাংশ নিজেরা বানিয়ে মুঠোফোন বানালে এখন ৩ শতাংশ হারে ভ্যাট দিতে হয়, এখন তা বাড়িয়ে ৫ শতাংশ করা হয়েছে।

তৃতীয়ত, যারা সব যন্ত্রাংশ আমদানি করে শুধু দেশে সংযোজন করে, সেসব প্রতিষ্ঠানের ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট বসবে, এখন ৫ শতাংশ হারে ভ্যাট বসে। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত এই প্রস্তাবের মেয়াদ।

বিদায়ী অর্থবছরের বাজেট ঘোষণার সময় ব্যবসায়ী পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছিল। ফলে তখন গ্রাহক পর্যায়ে মুঠোফোনের দাম কিছুটা বাড়ে। এখন নতুন করে ভ্যাট আরোপের প্রস্তাব করার ফলে দাম আরও বাড়তে পারে।

দেশে স্যামসাং, অপো, বিভো, টেকনো, সিম্পনি, ওয়ালটন, লাভা, শাওমি, নোকিয়া, রিয়েলমিসহ ১৪ টি প্রতিষ্ঠান মুঠোফোন উৎপাদন করে।

বিভি/ এসআই

মন্তব্য করুন: