• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

রাশিয়া থেকে ইউরেনিয়াম আমদানি দ্বিগুণ করেছে আমেরিকা

প্রকাশিত: ১৯:৪৭, ২৪ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
রাশিয়া থেকে ইউরেনিয়াম আমদানি দ্বিগুণ করেছে আমেরিকা

রাশিয়া থেকে ইউরেনিয়াম আমদানি দ্বিগুণ করেছে আমেরিকা। চলতি বছরের প্রথম ছয় মাসে রাশিয়া থেকে আমেরিকা ৪১৬ টন ইউরেনিয়াম কিনেছে যা গত বছরের একই সময়ের চেয়ে দ্বিগুনেরও বেশি। এছাড়া ২০০৫ সালের পর থেকে যেকোনো বছরের চেয়ে এটি সর্বোচ্চ পর্যায়ের ইউরেনিয়াম আমদানির ঘটনা।

মার্কিন স্ট্যাটিসিকাল সার্ভিসের তথ্যের বরাত দিয়ে রুশ গণমাধ্যম রিয়া নভোস্তি এ খবর দিয়েছে। রিয়া নভোস্তির খবর অনুসারে, রাশিয়া শুধুমাত্র সমৃদ্ধ ইউরিনিয়াম আমেরিকায় রপ্তানি করছে যা দিয়ে পরমাণু জ্বালানি উৎপাদন করা যায়।

রিয়া নভোস্তি বলছে, রাশিয়া থেকে ইউরেনিয়াম আমদানি করার জন্য ওয়াশিংটন মস্কোকে ৬৯ কোটি ৬৫ বিলিয়ন ডলার পরিশোধ করেছে। ২০২২ সাল থেকে এ পর্যন্ত এটিই ইউরেনিয়াম আমদানি বাবদ সবচেয়ে বেশি অর্ধ পরিশোধের ঘটনা। রাশিয়া থেকে আমেরিকার ইউরেনিয়াম আমদানির ব্যয় বর্তমানে আড়াই গুণ বেড়েছে।

রাশিয়ার পাশাপাশি ব্রিটেন ও ফ্রান্স থেকেও আমেরিকা সমৃদ্ধ ইউরিনিয়াম কেনার পরিমাণ বাড়িয়েছে। একই সাথে আমেরিকায় ইউরেনিয়াম সরবরাহকারী শীর্ষ ৫ দেশের তালিকায় রয়েছে জার্মানি এবং কানাডার নাম। 

সম্প্রতি নিউ ইয়র্ক টাইমস এক রিপোর্টে জানিয়েছে, আমেরিকা যে পরিমাণে আমদানিকৃত সমৃদ্ধ ইউরেনিয়াম ব্যবহার করছে তার এক-তৃতীয়াংশ শুধুমাত্র রাশিয়া থেকেই আমদানি করা হয়েছে।#

বিভি/ এসআই

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2