• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

রাশিয়ার কাছে কথিত ড্রোন বিক্রির অভিযোগ

জাতিসংঘের অস্ত্র বিক্রি আইন লঙ্ঘনের অভিযোগ প্রত্যাখ্যান করল ইরান

প্রকাশিত: ১৭:৪২, ১৭ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
জাতিসংঘের অস্ত্র বিক্রি আইন লঙ্ঘনের অভিযোগ প্রত্যাখ্যান করল ইরান

ইউক্রেন যুদ্ধে ব্যবহার করার জন্য ইরান রাশিয়ার কাছে ড্রোন বিক্রি করেছে বলে আমেরিকা তার একটি পুরনো অভিযোগের যে পুনরাবৃত্তি করেছে তাকে ‘ভিত্তিহীন ও হাস্যকর’ বলে প্রত্যাখ্যান করেছে তেহরান।

জাতিসংঘে ইরানের স্থায়ী মিশন এই বিশ্ব সংস্থার মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস ও নিরাপত্তা পরিষদের সভাপতি ফেরিট হোক্সহাকে লেখা আলাদা দু’টি চিঠিতে আমেরিকার অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

চিঠিতে বলা হয়েছে, ইউক্রেন যুদ্ধে কথিত ইরানি ড্রোন ব্যবহারের সঙ্গে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের সম্পর্ক তৈরি করার যে ‘হাস্যকর চেষ্টা’ ওয়াশিংটন করেছে তা সম্পূর্ণ ‘বিভ্রান্তিকর ও ভিত্তিহীন।’

২০১৫ সালে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গৃহিত ওই প্রস্তাবে বলা হয়েছে, ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত ইরানের কাছ থেকে কোনো দেশ ৫০০ কেজি ওয়ারহেড বহনে সক্ষম ও ৩০০ কিলোমিটারের বেশি পাল্লার ক্ষেপণাস্ত্র বা ড্রোন কিনতে পারবে না।

ইরানের বিরুদ্ধে ওয়াশিংটন এমন সময় এ অভিযোগ করল যখন ইরান শুরু থেকেই রাশিয়ার কাছে ড্রোন বিক্রির অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে। ২০২২ সালের জুলাই মাসে মার্কিন সরকার সর্বপ্রথম ইরানের বিরুদ্ধে রাশিয়ার কাছে ড্রোন বিক্রির অভিযোগ করেছিল।এরপর থেকে ইউক্রেনসহ পশ্চিমা দেশগুলো বহুবার এই অভিযোগের পুনরাবৃত্তি করেছে।

বিভি/ এসআই

মন্তব্য করুন: