• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মেয়েদের শিক্ষার অনুমতি দিতে আফগান কর্তৃপক্ষের প্রতি জাতিসংঘ প্রধানের আহ্বান

প্রকাশিত: ১৫:২৯, ২৯ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৬:৪৩, ২৯ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
মেয়েদের শিক্ষার অনুমতি দিতে আফগান কর্তৃপক্ষের প্রতি জাতিসংঘ প্রধানের আহ্বান

জাতিসংঘ সাধারণ পরিষদের প্রেসিডেন্ট ডেনিস ফ্রান্সিস বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) আফগান কর্তৃপক্ষ নারী ও মেয়েদের যথাযথ শিক্ষা নিষিদ্ধ করার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আহ্বান জানিয়েছেন। খবর সিনহুয়ার।

ফ্রান্সিস বলেন, আফগান নারী এবং মেয়েদেরও পুরুষদের মতো অবিচ্ছেদ্য অধিকার রয়েছে। তাদের এই অধিকার অবশ্যই সমুন্নত করতে হবে এবং এক্ষেত্রে সমান অধিকার নিশ্চিত করে তাদেরেকে সম্মান দেখাতে হবে।

তিনি এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘সুতরাং আমি নীতিটি পুনর্বিবেচনা করে মেয়েদের স্কুলে গিয়ে শিক্ষা লাভের অনুমতি দিতে আফগান কর্তৃপক্ষকে অনুরোধ জানাবো যাতে তারা তাদের সম্প্রদায় এবং সমাজের উন্নয়নে ভূমিকা রাখতে পারে।’

তিনি আরও বলেন, ‘তারা আফগানিস্তানকে একটি শক্তিশালী ও সমন্বিত রাষ্ট্রে পরিণত করার ক্ষেত্রে অনেক কাজ করতে পারে। এ ব্যাপারে আমি নিশ্চিত যে তারা এমনটা করতে চায়। এক্ষেত্রে মেয়েদের স্কুলের বাইরে রেখে তাদের মধ্যে হতাশা সৃষ্টি করা ঠিক হবে না। এমন পদক্ষেপ দেশকে দূর্বল করবে। সুতরাং আমি তাদের এই নীতি দ্রুততার সাথে পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ করছি।’ তিনি উল্লেখ করেন যে আফগানিস্তান হচ্ছে বিশ্বের একমাত্র দেশ যেখানে মেয়েদের শিক্ষার অনুমতি নেই।
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: