• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

‘প্রতিরক্ষামন্ত্রীর বক্তব্য ভুলভাবে উপস্থাপিত হয়েছে’

ইউক্রেনে ব্রিটিশ সেনা প্রেরণ: অবস্থান স্পষ্ট করলেন সুনাক

প্রকাশিত: ১০:৩৭, ২ অক্টোবর ২০২৩

ফন্ট সাইজ
ইউক্রেনে ব্রিটিশ সেনা প্রেরণ: অবস্থান স্পষ্ট করলেন সুনাক

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপস ইউক্রেনে সেনা পাঠানোর যে কথা বলেছিলেন সে ব্যাপারে তার সরকারের অবস্থান স্পষ্ট করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি বলেছেন, ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দেয়ার জন্য দেশটিতে ব্রিটিশ প্রশিক্ষক পাঠানোর কোনো পরিকল্পনা লন্ডনের নেই।

এ ব্যাপারে প্রতিরক্ষামন্ত্রী শ্যাপসের বক্তব্য ‘ভুলভাবে’ উপস্থাপিত হয়েছে বলে দাবি করেছেন সুনাক। তিনি গতকাল (রোববার) বার্নলে সফরে গিয়ে এক বক্তব্যে বলেন, শ্যাপস রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের যুদ্ধের ভেতর কিয়েভে ব্রিটিশ সেনা পাঠানোর কথা বলেননি।

ঋষি সুনাক বলেন, যুক্তরাজ্য ‘বহুকাল ধরে’ ব্রিটিশ ভূমিতে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দিয়ে আসছে এবং এই প্রশিক্ষণ অব্যাহত থাকবে। তিনি বলেন, প্রতিরক্ষামন্ত্রী শ্যাপস যা বলতে চেয়েছে তা হচ্ছে, “যদি ভবিষ্যতে কোনোদিন প্রয়োজন হয় তাহলে প্রশিক্ষণের জন্য ইউক্রেনে ব্রিটিশ সেনা পাঠানো হতে পারে।” ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, “আমি বিষয়টি স্পষ্ট করে দিচ্ছি যুদ্ধের মধ্যে কোনো ব্রিটিশ সেনা ইউক্রেনে যাবে না।”

গ্রান্ট শ্যাপস শনিবার দ্য টেলিগ্রাফকে বলেছিলেন যে, তিনি ইউক্রেনের মাটিতে সেদেশের সেনাদের প্রশিক্ষণ দেয়ার বিষয়ে  ব্রিটিশ সামরিক প্রধানদের সঙ্গে আলোচনা করছেন।সেইসঙ্গে তিনি ইউক্রেনের ভূমিতে ব্রিটিশ প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদনের সম্ভাবনা নিয়েও কথা বলেছেন বলে জানিয়েছিলেন।

বিভি/ এসআই

মন্তব্য করুন: