• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

তেহরান-মস্কো সম্পর্ক বাড়াতে যা কিছু সম্ভব সবই করা হবে: পুতিন

প্রকাশিত: ১৯:২২, ৫ অক্টোবর ২০২৩

ফন্ট সাইজ
তেহরান-মস্কো সম্পর্ক বাড়াতে যা কিছু সম্ভব সবই করা হবে: পুতিন

ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে বিদ্যমান সম্পর্কের প্রশংসা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একইসঙ্গে তিনি বলেছেন, দু দেশের মধ্যকার এই সুসম্পর্ক আরো বাড়ানোর জন্য যা কিছু করা দরকার তার সবই করবে মস্কো। সম্পর্ক উন্নত করার প্রচেষ্টা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি ঘোষণা দেন। প্রেসিডেন্ট পুতিনের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা তাস এ খবর দিয়েছে।

সম্পর্ক ঘনিষ্ঠ করার বৃহত্তর লক্ষ্য নিয়ে ইরানে রাশিয়ার শিক্ষা প্রতিষ্ঠান চালুর কথা উল্লখ করে তিনি বলেন, বিশ্বের অন্য দেশেও রুশ শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা উচিত। মার্কিন নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও কৌশলগত মিত্র ইরান ও রাশিয়া গত কয়েক বছর ধরে সামরিক এবং প্রতিরক্ষা খাতসহ নানা ক্ষেত্রে সম্পর্ক ঘনিষ্ঠ করেছে। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপরে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো ব্যাপকভিত্তিক নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে এই সম্পর্ক আরো বেড়েছে।

এছাড়া, গত ২০ সেপ্টেম্বর ইরানের সেনাপ্রধান মেজর জেনারেল আলী বাকেরি তেহরান সফররত রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে এক বৈঠকের পর বলেন, তেহরান ও মস্কো দীর্ঘমেয়াদি সামরিক সহযোগিতা বিষয়ক চুক্তির জন্য রোড ম্যাপ তৈরি করছে।

 

বিভি/ এসআই

মন্তব্য করুন: