• NEWS PORTAL

  • সোমবার, ২০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আসলেই কি বাংলাদেশি জাহাজ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী?

প্রকাশিত: ১৫:৪৯, ১৭ মার্চ ২০২৪

আপডেট: ১৬:০১, ১৭ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
আসলেই কি বাংলাদেশি জাহাজ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী?

সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। এমন খবর ছড়িয়ে পড়েছে বিভিন্ন মাধ্যমে। ইন্ডিয়ান এক্সপ্রেস, ইন্ডিয়া টুডে, এনডিটিভির মত প্রভাবশালী দৈনিকগুলো সরাসরি দাবি করছে যে, সোমালি জলদস্যুদের কাছে জিম্মি থাকা বাংলাদেশি জাহাজ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। কিন্তু আসলেই কি তেমনটা হয়েছে? 

‘ছিনতাইকৃত বাংলাদেশি জাহাজ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী’ এই শিরোনামে ভারতীয় গণমাধ্যমগুলো খবর প্রকাশ করেছে। যাতে বলা হয়, রণতরী ও টহল বিমানের সাহায্যে অভিযান চালিয়ে এই জাহাজ উদ্ধার করা হয়। তবে প্রতিবেদনের ভেতরে ছিলো না এ সংক্রান্ত কোনো তথ্য।

আরও পড়ুন: জিম্মি নাবিকদের কেবিন থেকে সরিয়ে কখনো ডেকে রাখছে দস্যুরা

শনিবার ভারতীয় নৌবাহিনীর একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানান, গত বছরের ১৪ ডিসেম্বর রুয়েন নামে মাল্টিজ পতাকাবাহী একটি কার্গো জাহাজ জিম্মি করেছিলো জলদস্যুরা। এতদিন পর এসে সেই জাহাজ আটকে দিয়েছে ভারতীয় নৌবাহিনী। সোমালি জলদস্যুদের দ্বারা হাইজ্যাক করা সেই কার্গো জাহাজ থেকে ১৭ জন ক্রু সদস্যকে উদ্ধার করেছে তারা। এ ঘটনায় জাহাজটিতে থাকা ৩৫ জলদস্যুর সবাই আত্মসমর্পণ করেছেন। এমভি রুয়েন নামের বাল্ক ক্যারিয়ারের এই জাহাজটি ইউরোপের দেশ মাল্টার পতাকাবাহী। গত ডিসেম্বরে এটি ছিনতাই হয়। 

এ বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন নৌবাহিনী ধারণা করছে, এমভি আবদুল্লাহকে ছিনতাই করতে এমভি রুয়েনকে ভারত মহাসাগরে ঘাঁটি হিসেবে ব্যবহার করেছিলো সোমালিয়ার জলদস্যুরা। আর এই তথ্যকেই পুঁজি করে ছিনতাই হওয়া বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ-কে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী এমন সংবাদ প্রকাশ করে ভারতীয় গণমাধ্যম। তবে এমভি আবদুল্লাহ’য় অবস্থানরত ৪ সোমালি জলদস্যুর ছবি প্রকাশ করেছে ভারতীয় নৌবাহিনী। ভারতীয় নৌবাহিনী এক এক্স পোস্টে জানায়, সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজকে সহায়তা করতে এর কাছাকাছি একটি ভারতীয় যুদ্ধজাহাজ অবস্থান নিয়েছে।

আরও পড়ুন: জিম্মি জাহাজ থেকে আরেকটি অডিও বার্তা, জানালো নতুন শঙ্কার কথা  

ভারতীয় কর্মকর্তারা বলেছেন, ডিসেম্বর থেকে ভারতীয় নৌবাহিনী ছিনতাই, ছিনতাইয়ের চেষ্টা বা সন্দেহজনক কর্মকাণ্ডের অন্তত ১৭টি ঘটনা রেকর্ড করেছে। জলদস্যুদের বিরুদ্ধে নিরাপত্তা প্রদানের জন্য জানুয়ারিতে লোহিত সাগরের পূর্বে কমপক্ষে এক ডজন যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত। পাশাপাশি আড়াইশ'র বেশি জাহাজে তদন্ত করেছে। 

এমভি আবদুল্লাহর সর্বশেষ অবস্থান সম্পর্কে জানা গেছে, বৃহস্পতিবার রাত আটটার দিকে সোমালিয়ান উপকূল থেকে সাত নটিক্যাল মাইল দূরে অবস্থান করছে। সেখানে জাহাজটি নোঙর করে রেখেছে দস্যুরা। জানা গেছে, জাহাজটি স্থলভাগ থেকে সাত নটিক্যাল মাইল দূরে উপকূলে এনে নোঙর করা হয়েছে। দস্যুরা এখন পর্যন্ত মুক্তিপণ দাবি করেনি। সমুদ্রগামী জাহাজের অবস্থান পর্যবেক্ষণকারী ওয়েবসাইট গুলোতেও দেখা যায়, সোমালিয়ার উপকূলের কাছে অবস্থান করছে জাহাজটি।

আরও পড়ুন: ‘আব্বু আমাকে মাফ করে দিও’ অপহৃত জাহাজ থেকে বন্দি তারেকের বার্তা 

ভারত মহাসাগর থেকে গত মঙ্গলবার বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ ছিনতাই করে সোমালি দস্যুরা। জিম্মি নাবিকদের সঙ্গে জলদস্যুরা এখনো কোনো দুর্ব্যবহার করেনি বলে জানা গেছে।

বিভি/এমএফআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2