• NEWS PORTAL

  • সোমবার, ২০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সস্তা এআই ফোন,ইন্টারনেট ছাড়াই মিলবে বিশাল তথ্যের ভাণ্ডার (ভিডিও)

প্রকাশিত: ১৪:১৪, ২০ মার্চ ২০২৪

ফন্ট সাইজ

ফোনের ওপাশ থেকে কেউ কথা বলছে না। বাজছে না কোনো রেকর্ডিং, নেই স্মার্টফোনের ফিচার, নেই ইন্টারনেটও। তবুও একের পর এক তথ্য দিয়েই যাচ্ছে সাধারণ একটি মোবাইল ফোন। আর এটি সম্ভব হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বা এআই এর মাধ্যমে।

শুধু অনলাইন নইয়, এখন অফলাইনেও পাওয়া যাবে ইন্টারনেট ব্যবহারের সুবিধা। বিশ্বের যে কোনো প্রান্তে বসেই খুঁজে নেয়া যাবে যে কোনো তথ্য। এর জন্য লাগবে না কোনো ধরনের ইন্টারনেট সংযোগ। অবিশ্বাস্য মনে হলেও এটিই সত্যি করে দেখিয়েছে এআই ভিত্তিক কানাডিয়ান কোম্পানি ভায়ামো।

এই এআই ফোন ব্যবহার করা যাবে ইন্টারনেট সংযোগ নেই এমন দূরবর্তী স্থানেও। এআই প্রযুক্তি্র মাধ্যমে ইন্টারনেটের মতোই বিশাল তথ্যের ভান্ডারে অ্যাক্সেস পাওয়া যাবে। এটি স্থানীয় মোবাইল ফোন নেটওয়ার্ককে ব্যবহার করে কাজ করে। এসএমএস বা ভয়েস কলের মাধ্যমে যে কোনো তথ্য জানতে অনুরোধ করা হলে সাথে সাথে এটি সেবা দিতে শুরু করবে। ভায়ামোর এই প্রযুক্তিটি অন্যান্য এআই চ্যাটবটের মতোই কাজ করে। এটি অর্ধশিক্ষিত এমনকি নিরক্ষর লোকেরাও ব্যবহার করতে পারবে। এছাড়া কোনো ইন্টারনেট ডেটার খরচ না থাকায় এই ফোন ব্যবহার করাও অনেক সহজ। 

গত মাসে নাইজেরিয়ায় এই পরিষেবাটি চালু করে কানাডা-ভিত্তিক প্রতিষ্ঠান ভায়ামো। নাইজেরিয়ার মতো দেশে নিরক্ষর লোক ও দারিদ্র্য তুলনামূলক বেশি থাকায় এই প্রযুক্তিকে আশীর্বাদই মনে করছেন তারা।

নাইজেরিয়ার একটি ছোট্ট গ্রামে থাকেন দৃষ্টি-প্রতিবন্ধী কেহিন্দে ওলুতুবোসুন। ভূগোল এবং প্রাণীবিজ্ঞান নিয়ে বোসুনের আগ্রহের শেষ নেই। নিজের একটি স্মার্টফোন না থাকার কারণে পছন্দের বিষয়গুলি সম্পর্কে তথ্য খুঁজে পেতে কষ্ট হতো তার। কিন্তু এখন অনেক কিছুই সহজ হয়ে গেছে উল্লেখ করে বোসুন বলেন, 'আর্থিকভাবে অস্বচ্ছলরা খুব কম খরচেই এই ফোন ব্যবহারের সুযোগ পাবেন। এখন অনেক প্রশ্নের উত্তর তারা সহজেই পেয়ে যাবেন। আমি অনেক খুশি। আমাকে একজন থেকে আরেকজনের কাছে যেতে হতো। যে কোনো কিছু জানতে যাদের স্মার্টফোন আছে তাদের কাছে প্রশ্ন করতে হতো। এখন আমি নিজেরটা নিজেই করতে পারি। আসলে আমার মত মানুষদের জন্যই এটি এসেছে।"  

ভায়ামো বলেছে যে, এই ডিভাইসটি বিশ্বের সবচেয়ে দরিদ্র এবং প্রত্যন্ত জনগোষ্ঠীকে লক্ষ্য করে তৈরি করা হয়েছে।  জাম্বিয়াতে প্রথম চালু হওয়ার পরে এর কার্যক্রম এখন পাকিস্তান, ভারত এবং তানজানিয়ায় সম্প্রসারিত করা হচ্ছে।

বিভি/এমএফআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2