• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ইসরায়েল–ইউক্রেনকে সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র, রাশিয়ার প্রতিক্রিয়া

প্রকাশিত: ১১:৩১, ২১ এপ্রিল ২০২৪

আপডেট: ১৩:০০, ২১ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ইসরায়েল–ইউক্রেনকে সামরিক সহায়তা দেবে যুক্তরাষ্ট্র, রাশিয়ার প্রতিক্রিয়া

ইসরায়েল, ইউক্রেন এবং তাইওয়াকে সামরিক ও মানবিক সহায়তা দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের প্রতিনিধি পরিষদে বহুল আলোচিত বিল পাশ হয়েছে। এ বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা জানিয়েছেন, এই সহায়তার ফলে সারা বিশ্বে সংকটকে আরও গভীর করবে। 

শনিবার (২০ এপ্রিল) সামাজিকমাধ্যম টেলিগ্রামে তিনি এ মন্তব্য করেন। খবর আল জাজিরার। 

জাখারোভা বলেন, যুক্তরাষ্ট্র কিয়েভ সরকারকে সামরিক সহায়তা সন্ত্রাসী কার্যকলাপের সরাসরি পৃষ্ঠপোষকতা মদদ দেয়।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এই সহায়তা তাইওয়ানের কাছে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা। ইসরাইলকে দেওয়া যুক্তরাষ্ট্রের সহায়তা মধ্যপ্রাচ্যে সরাসরি উত্তেজনার একটি রাস্তা এবং এই অঞ্চলে উত্তেজনার অভূতপূর্ব বৃদ্ধি পথ সুগম করা।

আরও পড়ুন: এবার জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিলো যুক্তরাষ্ট্র 

এর আগে শনিবার ভোটাভুটির পর এসব বিলে অনুমোদন দিয়েছেন মার্কিন আইনপ্রণেতারা। এতে ইউক্রেনের জন্য পাশ হওয়া বিলটিতে দেশটিকে ৬০ দশমিক ৮ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। ভোটাভুটিতে বিলটির পক্ষে ভোট পড়েছে ৩১১টি। বিপক্ষে ১১২ ভোট পড়েছে।

অন্যদিকে ইসরাইলের জন্য পাশ হওয়া বিলটিতে দেশটিকে ২৬ দশমিক ৪ ডলারের সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। এর আওতায় ইসরাইলকে সামরিক সহায়তা, আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ঢেলে সাজানো, মানবিক কার্যক্রমে সহায়তা করবে জো বাইডেন প্রশাসন।

এই বিল দুটি নিয়ে নানা মহলে আলোচনা–সমালোচনা চলছিল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সহায়তা প্রস্তাব নিয়ে চাপের মধ্য ছিলেন। এখন প্রতিনিধি পরিষদে বিল পাশের ঘটনায় বাইডেনের বড় বিজয় হিসেবে দেখছেন বিশ্লেষকদের অনেকে।

বিভি/এনএম

মন্তব্য করুন: