• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এবার জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিলো যুক্তরাষ্ট্র 

প্রকাশিত: ১৮:৩১, ১৯ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
এবার জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিলো যুক্তরাষ্ট্র 

ছবি: আল জাজিরা

এবার ফিলিস্তিনের স্বার্থে গুরুতর আরেকটি আঘাত হানলো যুক্তরাষ্ট্র। ভেটো ক্ষমতার প্রয়োগে আটকে গেছে জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ প্রাপ্তির আবেদন। একে অনৈতিক ও অশোভনীয় বলেছে ফিলিস্তিন।

ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেওয়ার আবেদনটি বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ভোটাভুটির জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধিবেশনে তোলা হলে ১৫ সদস্যের মধ্যে ১২টি ভোট পড়েছে এর পক্ষে। ভোট দেয়নি যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড। যুক্তরাষ্ট্র এতে ভেটো দিলে ভোটাভুটির সার্বিক হিসাব-নিকাশ আটকে যায়। বাতিল হয় ফিলিস্তিনের জন্য আশা জাগানিয়া প্রস্তাবটি।

ভেটো দিলেও যুক্তরাষ্ট্র স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের বিরুদ্ধে নয় উল্লেখ করে সাফাই বক্তব্য দিয়েছেন জাতিসংঘে মার্কিন সহকারি প্রতিনিধি রবার্ট উড। তিনি বলেছেন, দু'টি আলাদা রাষ্ট্র গঠনের মাধ্যমে ফিলিস্তিন-ইসরায়েল সংকটের সমাধান চায় মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের সমালোচনায় কড়া বক্তব্য দিয়েছেন ফিলিস্তিনের প্রতিনিধি রিয়াদ মানসুর। বলেছেন, বৃহৎশক্তির হস্তক্ষেপে ফিলিস্তিনের ইতিহাস মোছা যাবে না। মাটিচাপা দিয়ে মুছে ফেলা যাবে না ফিলিস্তিনিদের অস্তিত্ব। শান্তি প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সদিচ্ছা নিয়েও প্রশ্ন তোলেন তিনি।

ফিলিস্তিনিরা কেন স্বাধীন রাষ্ট্র পেতে পারে না, সেই প্রশ্ন রেখে যুক্তরাষ্ট্রের সমালোচনা করেন রাশিয়ার প্রতিনিধি ভ্যাসিলিয়া নেবেনজিয়া। তিনি মনে করিয়ে দেন, গত অক্টোবর থেকে ইসরায়েলের আগ্রাসন শুরুর পর এনিয়ে পঞ্চম দফায় ফিলিস্তিনের স্বার্থ বিরোধী ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। সূত্র: আল জাজিরা

বিভি/এমআর

মন্তব্য করুন: