• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

যুক্তরাষ্ট্রে ক্রমেই বেগবান হচ্ছে শিক্ষার্থীদের আন্দোলন

প্রকাশিত: ০৮:৫৭, ১ মে ২০২৪

ফন্ট সাইজ
যুক্তরাষ্ট্রে ক্রমেই বেগবান হচ্ছে শিক্ষার্থীদের আন্দোলন

ছবি: সিজিটিএন

যুক্তরাষ্ট্রে ক্রমেই বেগবান হচ্ছে ফিলিস্তিনের পক্ষে শিক্ষার্থীদের আন্দোলন। কলম্বিয়া ইউনিভার্সিটির একটি হল দখল করে নিহত ফিলিস্তিনি কিশোর হিন্দ রাজাবের নামে নামকরণ করেছে বিক্ষুব্ধরা। 

প্রতিবাদী কর্মসূচি থামিয়ে ক্লাসে ফেরার সমঝোতা না হলে কঠোর প্রশাসনিক ও পুলিশি ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছে নিউ ইয়র্কে অবস্থিত কলম্বিয়া ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। হুঁশিয়ারি আমলে না নিয়ে দ্বিতীয় সপ্তাহের মতো ক্যাম্পাসে প্রতিবাদী কর্মসূচি চালাচ্ছেন শিক্ষার্থীরা।

স্থানীয় সময় মঙ্গলবার (৩০ এপ্রিল) ম্যানহাটনের ক্যাম্পাসে হ্যামিলটন হল দখল করে ছাদে ওড়ানো হয় ফিলিস্তিনের পতাকা। ইসরাইলের হামলায় নিহত ১৪ বছরের কিশোর হিন্দ রাজাবের নামের সাথে মিল রেখে বিক্ষুব্ধরা এর নাম দেন 'হিন্দ হল'। ১৯৬৮ সালে ভিয়েতনাম যুদ্ধবিরোধী বিক্ষোভের সময়ও হলটি দখল করা হয়েছিলো।

কলম্বিয়া ইউনিভার্সিটির এই পরিস্থিতির পেছনে বহিরাগতদের ইন্ধনের অভিযোগ তুলে সাধারণ শিক্ষার্থীদের সতর্ক করেছে নিউ ইয়র্ক পুলিশ বিভাগ। আর শিক্ষার্থীদের বিরুদ্ধে পুলিশি ব্যবস্থার দায়িত্ব বিশ্ববিদ্যালয় প্রশাসনের ওপর চাপিয়ে দিয়েছেন নিউ ইয়র্ক মেয়র এরিক অ্যাডামস।

এদিকে, লস অ্যাঞ্জেলেসে ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার পরিস্থিতি কিছুটা শান্ত থাকলেও ক্যাম্পাসে তাঁবু বসিয়ে অবস্থান নিয়েছেন প্রতিবাদী শিক্ষার্থীরা। আর ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলাইনা ক্যাম্পাসে চ্যাপেল হলের বাইরে আয়োজিত কর্মসূচিতে ব্যাপক ধরপাকড় চালিয়েছে পুলিশ। সূত্র: দ্য গার্ডিয়ান

বিভি/এমআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2