• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ইসরাইলবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে

প্রকাশিত: ১৫:৫৯, ৪ মে ২০২৪

আপডেট: ১৬:০০, ৪ মে ২০২৪

ফন্ট সাইজ
ইসরাইলবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে

ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি আগ্রাসন বন্ধের দাবিতে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে শুরু হওয়া বিক্ষোভ ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ হচ্ছে যুক্তরাজ্য, ফ্রান্স, অস্ট্রেলিয়া ও জাপানের মতো দেশে।

এপ্রিলের মাঝামাঝি সময় থেকে যুক্তরাষ্ট্রের অর্ধশতাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয় ইসরাইলবিরোধী আন্দোলন। এরমধ্যে পুলিশ বিক্ষোভকারীদের ওপর দমনপীড়ন চালিয়ে আসছে। গ্রেফতার করা হয়েছে অন্তত দুই হাজার শিক্ষার্থীকে। তাতেও দমে যায়নি আন্দোলনরত শিক্ষার্থীরা। পুলিশি বর্বরতা, গ্রেফতারের মধ্যেই গাজায় আগ্রাসনবিরোধী ছাত্র ও শিক্ষকরা ঐক্যবদ্ধভাবে কর্মসূচি পালন করছে। 

বিক্ষোভ চলছে ফ্রান্সের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে। শুক্রবার (৩ মে) প্যারিসের সায়েন্সেস পো বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীরা শেম ও ফ্রি প্যালেস্টাইন স্লোগানে রাস্তায় নেমে আসে। ওইসময় বিক্ষোভকারীদের সরিয়ে দেয় দাঙ্গা পুলিশ। 

বিক্ষোভ অব্যাহত আছে যুক্তরাজ্যের নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ে। সেখানে তাঁবু খাটিয়ে অবস্থান নিয়েছেন যুদ্ধবিরোধী বিক্ষোভকারীরা। অস্ট্রেলিয়ার অন্তত ৭টি বিশ্ববিদ্যালয়ে তাঁবু টাঙিয়ে অবস্থান নিয়েছেন বিক্ষোভকারীরা। শুক্রবার সেখানে পাল্টা বিক্ষোভের আয়োজন করে ইসরাইলি গোষ্ঠীগুলো। এ নিয়ে ক্যাম্পাসগুলোতে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে।

বিভি/টিটি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2