• NEWS PORTAL

  • সোমবার, ২০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ফিলিস্তিনকে আরও এক দেশের আনুষ্ঠানিক স্বীকৃতি

প্রকাশিত: ১৩:৩৩, ৮ মে ২০২৪

আপডেট: ১৩:৫৬, ৮ মে ২০২৪

ফন্ট সাইজ
ফিলিস্তিনকে আরও এক দেশের আনুষ্ঠানিক স্বীকৃতি

ছবি: ফাইল ফটো

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিলো আরও এক ক্যারিবিয়ান দেশ। দেশটির নাম বাহামা। গত সপ্তাহে আরেক ক্যারিবিয়ান দেশ ত্রিনিদাদ ও টোবাগো স্বীকৃতি দেয় ফিলিস্তিনকে। এবার এ তালিকায় যুক্ত হলো বাহামা। মঙ্গলবার (৭ মে) প্রকাশিত এক বিবৃতিতে বাহামাস পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে যে- তারা ‘এই বিষয়ে ক্যারিবিয়ান সম্প্রদায়ের ঐকমত্য’ -তে যোগ দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘বাহামা ১৯৭৩ সালে স্ব-নিয়ন্ত্রণের একটি আইনের মাধ্যমে একটি স্বাধীন জাতি হয়ে ওঠে। তাই, বাহামা ফিলিস্তিনি জনগণের স্ব-নিয়ন্ত্রণের আইনি অধিকারকে সমর্থন করে।

২০১২ সালে ফিলিস্তিন জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের একটি পর্যবেক্ষক রাষ্ট্র হিসাবে গৃহীত হয়েছিল। এ সময় দেশটির দূতকে জাতিসঙ্ঘের সংস্থাগুলোতে অংশ নেয়ার অনুমতি দেয়া হয়েছিলো কিন্তু কোনো ভোট দেয়ার ক্ষমতা দেয়া হয় নাই।

১৮ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনির পূর্ণ সদস্যপদের অনুরোধের একটি প্রস্তাবে ভেটো দেয়। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ভোটে ১২টি রাষ্ট্র পক্ষে ছিল, একমাত্র বিরোধী ছিল যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড ভোট দেয়া থেকে বিরত ছিলো। সূত্র: আল-জাজিরা

বিভি/এমআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2