• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

জাতিসংঘে স্বাধীন ফিলিস্তিন গঠনে আবারও ভোট, পক্ষে বাংলাদেশসহ ১৪৩ দেশ

প্রকাশিত: ০০:১৯, ১১ মে ২০২৪

আপডেট: ০০:২০, ১১ মে ২০২৪

ফন্ট সাইজ
জাতিসংঘে স্বাধীন ফিলিস্তিন গঠনে আবারও ভোট, পক্ষে বাংলাদেশসহ ১৪৩ দেশ

ছবি: ইউএন নিউজ

আবারও জাতিসংঘের সাধারণ পরিষদে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রস্তাব উত্থাপিত হয়েছে। এর  পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশসহ ১৪৩টি দেশ। শুক্রবার (১০ মে) নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে এই প্রস্তাবটি উত্থাপিত হয়। এতে বলা হয়, ‘স্বাধীন ফিলিস্তিনি গঠনের পক্ষে নিরাপত্তা পরিষদে আবারও ভোটাভুটি হোক। এতে আপনাদের সমর্থন আছে কিনা।’

প্রস্তাবের বিপক্ষে ভোট দেয় ৯টি দেশ। আর ভোট দানে বিরত ছিলো ২৫টি দেশ। প্রস্তাবের পক্ষে ভোট দেওয়া ১৪৩টি দেশ মূলত স্বাধীন ফিলিস্তিনের প্রতি নিজেদের সমর্থন ব্যক্ত করেছে।

গত সপ্তাহে নিরাপত্তা পরিষদে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠন এবং তাদের পূর্ণ সদস্যপদ দেওয়ার একটি প্রস্তাব উত্থাপিত হয়। কিন্তু শুধুমাত্র যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে প্রস্তাবটি গৃহীত হয়নি।

আজকের এই ভোটটি ফিলিস্তিনের জন্য গুরুত্বপূর্ণ ছিল। কারণ এটির মাধ্যমে তারা বেশ কিছু অধিকার পেয়েছে। ফিলিস্তিন এখন থেকে সাধারণ পরিষদে প্রস্তাব উত্থাপন বা এতে সমর্থন এবং সংশোধন করতে পারবে।

ফিলিস্তিনি প্রতিনিধি এখন থেকে সদস্য দেশগুলোর আসনে বসতে পারবেন এবং ফিলিস্তিন সক্রিয়ভাবে অধিবেশনে অংশ গ্রহণ করতে পারবে। সূত্র: আলজাজিরা, দ্য গার্ডিয়ান

বিভি/এমআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2