• NEWS PORTAL

  • রবিবার, ২৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আকর্ষণীয় যেসব সুযোগ সুবিধা পান ভারতের লোকসভার এমপিরা (ভিডিও)

প্রকাশিত: ১৪:৫৩, ১০ জুন ২০২৪

ফন্ট সাইজ

ভারতে সংসদ সদস্য হওয়া মানেই আর্থিক সুবিধা, বাংলো আর নিরাপত্তা। পার্লামেন্টের একটি আসন নিজের করে নিতে বহু কাঠখড় পোড়াতে হয় একজন প্রার্থীকে। কিন্তু সকল ধাপ পেরিয়ে এমপি হওয়ার পর আসলে কী কী সুযোগ সুবিধা পেয়ে থাকেন তা অনেকেরই অজানা।   

অন্যান্য অনেক দেশের পার্লামেন্ট সদস্যদের মতোই একগুচ্ছ সুবিধা দেওয়া হয় ভারতের লোকসভার সদস্যদের। ভারতে লোকসভা নির্বাচনে নির্বাচিত একজন এমপি বেসিক হিসেবে এক লাখ রুপি বেতন পান। মুদ্রাস্ফীতি এবং জীবন ধারণের খরচ বৃদ্ধির প্রেক্ষাপটে এই বেতন নির্ধারণ করা হয়েছে। এর বাইরে নিজ এলাকায় অফিস এবং অন্যান্য কাজ সম্পন্ন করতে একজন এমপি পান ৭০ হাজার রুপি। 

পার্লামেন্ট অধিবেশন চলাকালে এবং কমিটির মিটিংয়ের সময় একজন এমপি প্রতিদিন দুই হাজার রুপি ভাতা হিসেবে পান। থাকা খাওয়া ও অন্য খরচ বাবদ এই অর্থ দেওয়া হয়। একজন এমপি প্রতি বছর নিজের এবং তার পরিবারের সদস্যদের নিয়ে দেশের ভেতর বিনা ভাড়ায় ৩৪টি অভ্যন্তরীণ ফ্লাইটে সফর করতে পারেন।  

সরকারি ও ব্যক্তিগত সফরের জন্য ট্রেনে বিনামূল্যে ফার্স্ট ক্লাসে ভ্রমণেরর সুযোগ পান লোকসভার এমপিরা। নিজের সংসদীয় এলাকার ভেতরে যাতায়াত করার জন্য তারা মাইলেজ হিসেবে এলাউন্স পান। ক্ষমতায় থাকা ৫ বছর সময়ের জন্য তাদেরকে উন্নত এলাকায় বিনামূল্যে আবাসন সুবিধা দেয়া হয়। সিনিয়রিটির ভিত্তিতে তারা বাংলো, ফ্লাট বা হোস্টেল রুম পান। যারা এসব সুবিধা নেবেন না তারা এ বাবদ মাসে দুই লাখ রুপি দাবি করতে পারেন। 

সেন্ট্রাল গভর্নমেন্ট হেলথ স্কিমের অধীনে তারা এবং পরিবারের সদস্যরা বিনামূল্যে চিকিৎসা নিতে পারেন। এর আওতায় থাকা বেসরকারি হাসপাতাল এবং সরকারি হাসপাতালে তারা এ সুবিধা নিতে পারেন। অবসর নেওয়ার পরও তাদের জন্য থাকে আর্থিক সুবিধা। পার্লামেন্টের সাবেক একজন এমপি প্রতি মাসে পেনশন হিসেবে পান ২৫ হাজার রুপি। 

অতিরিক্ত সময় দায়িত্বে থাকলে মাসে দুই হাজার রুপি করে ইনক্রিমেন্ট পান। বছরে একজন এমপি বিনামূল্যে এক লাখ ৫০ হাজার টেলিফোন কল করতে পারেন। অফিস এবং বাসায় উচ্চ গতির ইন্টারনেট সংযোগ পান বিনামূল্যে। ৫০ হাজার ইউনিট বিদ্যুত এবং চার হাজার কিলোলিটার পানি বছরে দেওয়া হয় একেবারে বিনামূল্যে।

এবারের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির দল বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা না পেলেও এনডিএ জোটগত ভাবে সংখ্যাগরিষ্ঠতা পায়। লোকসভার মোট ৫৪৩ আসনের মধ্যে  বিজেপি পেয়েছে ২৪০টি। আর শপথ গ্রহণের মধ্য দিয়ে নরেন্দ্র মোদি টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর হওয়ার মাইলফলক স্পর্শ করেন।

বিভি/এমএফআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2