• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিপক্ষে যায়নি ভারত-চীনও

প্রকাশিত: ১১:৩৫, ২৬ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১৬:১৪, ২৬ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিপক্ষে যায়নি ভারত-চীনও

জাতিসংঘের ওয়েবসাইট থেকে সংগৃহিত

ইউক্রেন ইস্যুতে জাতিসংগে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়নি ভারত। অন্যসময় পরস্পর বিরোধী হলেও এই ইস্যুতে একমত দেখা গেছে চীনকেও। কারও পক্ষেই ভোট না দিয়ে ‘অনুপস্থিত’ থেকেছে তাঁরা। ভোটে অনুপস্থিত দেখা গেছে যুক্তরাষ্ট্রের অনেক মিত্র দেশকেই। খবর হিন্দুস্থান টাইমস-এর।  

হিন্দুস্থান টাইমসের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের উপর রাশিয়ার হামলার বিরোধিতায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলে ধরা  হয়েছিল। সেই প্রস্তাবনার পক্ষে বা বিপক্ষে ভোট আহ্বান করা হয়। এতে ভোটদানের থেকে বিরত থেকেছে ভারত ও চীন। নিজেদের মধ্যে সীমান্ত সংঘাত চললেও রাশিয়া ইস্যুতে দুই প্রতিবেশী রাষ্ট্রই একই পথে হাঁটলো বলেও উল্লেখ করে হিন্দুস্থান টাইমস।

আরও পড়ুন:

 

তবে প্রস্তাবনার পক্ষে ভোট দিয়েছে ১১টি দেশ। যার মধ্যে রয়েছে জার্মানি, ইতালি, পোল্যান্ড, এস্টোনিয়া, লাক্সেমবার্গ, নিউজিল্যান্ডের মতো দেশ। অপরদিকে প্রস্তাবনার বিপক্ষে মাত্র ১টি দেশ অর্থাৎ রাশিয়া নিজেই ভোট দিয়েছে।

এদিকে এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্র বলছে, ‘রাশিয়া হয়ত এই প্রস্তাব আটকে দিতে পারে। কিন্তু আমাদের কণ্ঠস্বর দমিয়ে রাখতে পারবে না তারা। আমাদের সত্য নীতির উপর বা ইউক্রেনের মানুষের উপর রাশিয়া ভেটো প্রয়োগ করতে পারবে না।’

বিভি/কেএস

মন্তব্য করুন: