• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

সমাধানের পথে যুদ্ধ, কীভাবে টানা হবে ইতি?

প্রকাশিত: ২০:৪৭, ১৭ মার্চ ২০২২

ফন্ট সাইজ
সমাধানের পথে যুদ্ধ, কীভাবে টানা হবে ইতি?

প্রতীকী ছবি (ফটো ক্রেডিটঃ এপি)

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ কী তাহলে সমাধানের পথে? বলা যায় কোটি টাকার প্রশ্ন এটি। দুই পক্ষের বক্তব্য অবশ্য ইঙ্গিত দিচ্ছে, যুদ্ধ অনেকটা সমাধানের দিকেই যাচ্ছে। যদিও এখনও থেমে নেই রুশ বাহিনীর হামলা। 

বৃহস্পতিবার ক্রেমলিন জানিয়েছে, যুদ্ধ ইস্যুতে ইউক্রেনের সঙ্গে সমঝোতায় রাশিয়াই বেশি আগ্রহী। এবং রাশিয়া আশাবাদী যে তারা তাদের শর্তগুলো ইউক্রেনের নীতিনির্ধারকদের বুঝাতে পেরেছেন।

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, সমঝোতার বিষয়ে দুই পক্ষের মধ্যে অনলাইনে আলোচনা চলছে। 

এদিকে ইউক্রেনের গণমাধ্যম কিয়েভ ইনডিপেন্ডেন্টও বলছে, রাশিয়া ও ইউক্রেন একটি সম্ভাব্য শান্তি প্ল্যানের দিকে এগোচ্ছে। এবার হয়তো সবদিক ঠিক থাকলে যুদ্ধের শেষ হতে পারে। 

গণমাধ্যমটি জানায়, কিয়েভ নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (ন্যাটো) সদস্য হওয়ার উচ্চকাঙ্খা থেকে সরে আসার পাশাপাশি সশস্ত্র বাহিনী রাখার ক্ষেত্রে একটা সীমারেখা তৈরির শর্ত মেনে নিলেই যুদ্ধ বিরতির দিকে এগোনোর আশ্বাস দিয়েছে রাশিয়া।

এর আগে মঙ্গলবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লোদিমির জেলেনস্কি বলেছেন, অবশ্যই এটা মেনে নিতে হবে যে 'উত্তর-আটলান্টিক নিরাপত্তা জোট' তথা 'ন্যাটো' জোটের সদস্য হওয়া আমার দেশের পক্ষে সম্ভব নয়। তার এই বক্তব্যের পরই সম্ভাবনা তৈরি হয়েছে যুদ্ধের ইতি টানার। তবে কিভাবে এই যুদ্ধের সমাপ্তি হবে সেটি এখনো কোনো পক্ষেরই তেমন আলোচনা দেখা যায়নি।  

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2