• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনকে গণহত্যা বলে স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২০:৪৩, ২১ মার্চ ২০২২

আপডেট: ২০:৪৯, ২১ মার্চ ২০২২

ফন্ট সাইজ
মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতনকে গণহত্যা বলে স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র

মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর দেশটির সামরিক বাহিনী কর্তৃক উদ্দেশ্যমূলকভাবে যে নিপীড়ন চালিয়েছে, সেটাকে প্রথমবারের মতো গণহত্যা হিসেবে স্বীকার করল জো বাইডেন প্রশাসন। রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের প্রমাণ পেয়েছে ওয়াশিংটন। যার ফলে এটাকে গণহত্যা হিসেবে মেনে নিয়েছে যুক্তরাষ্ট্র। কয়েকজন শীর্ষ মার্কিন কর্মকর্তার সূত্রে এ খবর জানিয়েছে সিএনএন।

ওয়াশিংটন ডিসির ইউএস হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়ামে এক অনুষ্ঠানে মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এই অবস্থানের আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলে জানিয়েছে ওই মার্কিন সংবাদ মাধ্যম। ঘোষণা দেবেন  যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

শুরু থেকেই মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর যে নির্মমতা চালানো হয়েছে, তাকে জাতিগত নিধনযজ্ঞ বলে আসছিল জাতিসংঘ। তবে ন্যাক্কারজনক ওই ঘটনাকে গণহত্যা বলা নিয়ে দ্বিধায় ছিল যুক্তরাষ্ট্র। সেটা দূর হয়েছে।

২০১৭ সালের আগস্টে মিয়ানমারে রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর দেশটির সেনাবাহিনীর ব্যাপক দমন-পীড়ন শুরু হলে প্রায় ১০ লাখ মানুষ সীমান্ত পার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। ওই ঘটনায় মিয়ানমারের শীর্ষ সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনার প্রস্তাব করে জাতিসংঘ।

বিভি/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2