• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

প্রথম ধাপের অভিযান শেষ, জানিয়েছে রাশিয়া

১৬ হাজার রুশ সেনা হত্যার দাবি ইউক্রেনের প্রেসিডেন্টের

প্রকাশিত: ১৫:০৩, ২৬ মার্চ ২০২২

আপডেট: ১৫:১২, ২৬ মার্চ ২০২২

ফন্ট সাইজ
১৬ হাজার রুশ সেনা হত্যার দাবি ইউক্রেনের প্রেসিডেন্টের

গেল এক মাসে ইউক্রেনের পাল্টা হামলায় ১৬ হাজার রুশ সেনাকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলেদেমির জেলেনস্কি। এর আগে, ইউক্রেনের সামরিক সূত্রগুলো দাবি করেছিল- প্রায় ১৫ হাজার রুশ সেনা নিহত হয়েছেন। মার্কিন গোয়েন্দাদের মতে, এই সংখ্যার অর্ধেকই মারা যেতে পারে।

 

যদিও এর একদিন আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দ্বিতীয়বারের মতো ইউক্রেনে সামরিক হতাহতের বিষয়ে আপডেট তথ্য প্রকাশ করেছিল। রুশ সংবাদ সংস্থা আরআইএ নভোস্তির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

রাশিয়া দাবি করেছে, তাদের ১ হাজার ৩৫১ জন সেনা নিহত হয়েছেন এবং ৩ হাজার ৮২৫ জন আহত হয়েছেন।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে হতাহতের বিষয়ে প্রথম আপডেট তথ্য দেওয়া হয় গত ২ মার্চ। তখন বলা হয়েছিল, আক্রমণের সময় ৪৯৮ জন সেনা নিহত হয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, গত ২১ মার্চ ক্রেমলিনপন্থী সংবাদপত্র কমসোমোলস্কায়া প্রাভদা (কেপি) প্রতিরক্ষা মন্ত্রণালয়কে উদ্ধৃত করে একটি নিবন্ধ প্রকাশ করে জানায়, এই সংঘাতে ৯ হাজার ৮৬১ জন রুশ সেনা নিহত হয়েছেন।

পরে, সেই নিবন্ধের কিছু অংশ সরিয়ে ফেলা হয় এবং কেপির সম্পাদক বিবিসিকে বলেছিলেন, ওই তথ্য হ্যাকররা যোগ করেছিল।

এদিকে, রুশ সেনাদের চলমান আগ্রাসনে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীসহ ৭১ জন নিহত এবং অনেকে আহত হয়েছে বলে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অবিলম্বে আগ্রাসন বন্ধের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাটি। মানবিক সহায়তায় ২০ লাখ পাউন্ড মূল্যের ২৫ ট্রাক শুকনা খাবার ও বিশুদ্ধ পানি পাঠিয়েছে ব্রিটেন। 
শুক্রবার পোল্যান্ডে মার্কিন সেনাদের সাথে দেখা করেন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় বিশ্বশান্তি প্রতিষ্ঠায় রাশিয়াকে প্রতিহত করার আহ্বান জানান তিনি। 

এদিকে, প্রথম ধাপের অভিযান শেষ হয়েছে বলে জানিয়েছে রাশিয়া। এ মুহূর্তে রাজধানী কিয়েভ দখলের চেয়ে ইউক্রেনের পূর্বাঞ্চল দোনবাস নিয়ন্ত্রণে নেয়া রুশ সেনাদের মূল লক্ষ্য বলে জানিয়েছে মস্কো। 

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2