• NEWS PORTAL

  • মঙ্গলবার, ১৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

পবিত্র রমজানে ইয়েমেনে হামলা করবে না সৌদি জোট

প্রকাশিত: ১৫:৪১, ৩০ মার্চ ২০২২

ফন্ট সাইজ
পবিত্র রমজানে ইয়েমেনে হামলা করবে না সৌদি জোট

রহমত বরকত ও নাজাতের মাস রমজানের কারণে ইয়েমেনে হামলা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে সৌদি নেতৃত্বাধীন আরব জোট। মঙ্গলবার (২৯ মার্চ) জোটের তরফ থেকে এক ঘোষণায় বলা হয়, ইয়েমেনে রাজনৈতিক সমাধানের পথ খোলা রাখতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। জাতিসংঘও রমজানে সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছিল। এ কভর প্রকাশ করেছে জার্মানভিত্তিক গণমাধ্যম ডয়চে ভেলে।

খবরে বলা হয়েছে, বুধবার (৩০ মার্চ) সকাল ৬টা থেকে এই অভিযান বন্ধ থাকবে। সৌদির নেতৃত্বাধীন জোটের এক মুখপাত্র বলেছেন. এই অস্ত্রবিরতিকে সফল করতে জোটের তরফ থেকে সব ধরনের চেষ্টা হবে। তারা রমজানের পবিত্রতা রক্ষায় এ মাসে শান্তি ও ইতিবাচক পরিস্থিতি বজায় রাখবে।

ডয়চে ভেলে এও জানিয়েছে যে, সৌদি জোটের এই ঘোষণা বিশ্বাস করছে না হুথিরা। তারা ইয়েমেনের বন্দরগুলো খুলে দেয়ার আহ্বান জানায়।  তাদের বক্তব্য, জোটের তরফ থেকে দেশের বন্দরগুলি বন্ধ রাখা হয়েছে। সানা বিমানবন্দরও বন্ধ। জোট যদি বন্দরগুলি থেকে অবরোধ না তোলে তাহলে সামরিক অভিযান বন্ধ রাখার ঘোষণা অর্থহীন। যুদ্ধের চেয়েও বন্দর অবরোধ বেশি ক্ষতি করছে বলে দাবি হুথিদের।

উল্লেখ্য, গত সাত বছর ধরে ইয়েমেনে চলমান যুদ্ধ বহুবার চেষ্টা সত্বেও থামানো সম্ভব হয়নি। ফলে ইয়েমেনের লাখ লাখ মানুষ দুর্ভিক্ষের মুখে পড়েছেন। গালফ কোঅপারেশন কাউন্সিলও যুদ্ধ বন্ধের উদ্যোগ নিয়েছিল। কিন্তু নিরপেক্ষ দেশে ওই বৈঠক না হওয়ায় হুথি বিদ্রোহীরা সেখানে যোগ দেয়নি। 

বিভি/এজেড

মন্তব্য করুন: