• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

আফ্রিকান কিশোরীদের কুরআন শিক্ষার পদ্ধতি ভাইরাল (ভিডিও)

প্রকাশিত: ১৭:২৯, ৩০ মার্চ ২০২২

ফন্ট সাইজ
আফ্রিকান কিশোরীদের কুরআন শিক্ষার পদ্ধতি ভাইরাল (ভিডিও)

কুরআন প্রতিযোগিতার দৃশ্য। ভিডিও থেকে সংগ্রহ করা

পবিত্র কুরআন তেলাওয়াত প্রতিযোগিতার অভিনব পদ্ধতি দেখালো কিছু আফ্রিকান কিশোর-কিশোরী। যা ঠাঁই করে নিয়েছে বিশ্ব গণমাধ্যমেও। এভাবে কুরআন তেলাওয়াতের পদ্ধতি হয়তো আগে দেখেনি কেউ। ‘ওয়াটার চ্যালেঞ্চ’ নামে পশ্চিম আফ্রিকার দেশ ঘানার কিশোর-কিশোরীরা কুরআন মুখস্থের এক নতুন পদ্ধতি আবিষ্কার করেছে।

তাদের এই কর্ম ইতোমধ্যে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। এ নিয়ে খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

মঙ্গলবার (২৯ মার্চ) আলজাজিরা আফ্রিকান ওই কিশোর-কিশোরীদের কুরআন তাদের তেলাওয়াতের এ পদ্ধতি নিয়ে ভিডিওসহ একটি প্রতিবেদন প্রকাশ করে। এরপরই মুহূর্তেই ছড়িয়ে যায় কুরআন তেলাওয়াতের ওই ভিডিওটি।

আল জাজিরায় প্রকাশিত ওই ভিডিওতে দেখা যায়, খেলাচ্ছলে নিজেদের মাঝে কুরআন তেলাওয়াত প্রতিযোগিতা করছে ঘানার কিশোর-কিশোরীরা। একটি চেয়ারে একজন বসা। তাকে কুরআনের একটি আয়াতের প্রথমাংশ বলে প্রশ্ন করছে একজন, যে কিনা ঠিক তার পেছনে দাঁড়ানো। শুধু তাই নয়, তার এক হাতে একটি পলিথিন ব্যাগ, ব্যাগ ভর্তি পানি আর অন্য হাতে একটি কাঁটা। চেয়ারে যে বসা কিশোরী যদি আয়াত শেষ করতে না পারে, তাহলেই নিশ্চিত অর্ধেক গোসল হয়ে যাবে তার, মানে- চেয়ারের পেছনে যে দাঁড়ানো সে কাঁটা দিয়ে পলিথিন ছিদ্র করে দেবে।

তবে প্রতিযোগীতায় সবাই বিজয়ী হয়েছে। কাউকেই হারতে হয়নি। ছয়জন প্রতিযোগীর সবাই আয়াতের পরবর্তী অংশ তেলাওয়াত করতে সক্ষম হয়েছেন। এতে করে পানি ভর্তি পলিথিনটা ছিদ্র করা লাগেনি।

আফ্রিকান কিশোরীদের কুরআন প্রতিযোগীতার ভিডিওটি দেখুন এখানে...

শিশুদের পরস্পরের এই মজাদার কুরআন তেলাওয়াত প্রতিযোগিতা মন কেড়েছে বিশ্বের অসংখ্য কুরআনপ্রেমীর। টিকটক, ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমেও ব্যাপকভাবে ভাইরাল হয়েছে ভিডিওটি এবং বেশিরভাগ দর্শক এটিকে সুন্দর পদ্ধতি আখ্যায়িত করেছেন।

বিভি/এজেড

মন্তব্য করুন: