• NEWS PORTAL

  • শুক্রবার, ১৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গর্ভনিরোধক ব্যবহারের শর্তে রুশ সেনাকে ইউক্রেনী নারী ধর্ষণের অনুমতি!

প্রকাশিত: ১৪:১৯, ১৮ এপ্রিল ২০২২

আপডেট: ১৪:২১, ১৮ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
গর্ভনিরোধক ব্যবহারের শর্তে রুশ সেনাকে ইউক্রেনী নারী ধর্ষণের অনুমতি!

প্রতীকী ছবি

সম্প্রতি ইউক্রেনের নিরাপত্তা বাহিনী (এসবিইউ) অভিযোগ করেছে, নিজ স্ত্রীদের অনুমতি নিয়ে ইউক্রেনীয় নারীদের ধর্ষণ করছে রুশ সেনারা। প্রমাণ হিসেবে একটি অডিও ক্লিপও শেয়ার করেছে তারা।  দেশটির সিকিউরিটি সার্ভিসের শেয়ার করা অডিও ক্লিপটি নিয়ে বেশ শোরগোল পড়েছে সামাজিক মাধ্যমসহ বিভিন্ন গণমাধ্যমে। 

গত ১২ এপ্রিল ‘সিকিউরিটি সার্ভিসে ধরা পড়ল: ইউক্রেনীয় মহিলাদের ধর্ষণের জন্য তাঁদের স্বামীদের ছাড়পত্র দিয়েছে রাশিয়ান আক্রমণকারীদের স্ত্রীরা’ এমন শিরোনামে ৩০ সেকেন্ডের ওই অডিও ক্লিপ ফাঁস করে রেডিও লিবার্টি নামের একটি সংস্থা।  

রেডিও লিবার্টি যুক্তরাষ্ট্র সরকারের সাহায্যপ্রাপ্ত একটি সংস্থা। এই সংস্থাটি নানান তথ্য এবং খবরাখবর সম্প্রচার করে। রেডিওটির দাবি, ইউক্রেনে যুদ্ধরত রাশিয়ার সেনা রোমান বাইকোভস্কিকে সে দেশের মহিলাদের ধর্ষণ করার নির্দেশ দিচ্ছেন তাঁর স্ত্রী ওলগা বাইকোভস্কায়া। যদিও বাংলাভিশনের পক্ষে এই অডিও ক্লিপের সত্যতা যাচাই করা সম্ভভ হয়নি।

রেডিও লিবার্টির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম এসবিইউ জানায়, অডিওতে নারীকণ্ঠ বলছে, ‘হ্যাঁ! ইউক্রেনীয় মহিলাদের ধর্ষণ করো।’ এর পর তিনি হেসে বলেন, ‘তবে এর বেশি (আমাকে) কিছু বলতে হবে না। বুঝেছ।’

কথোপকথনে আরও শোনা যায় পুরুষকণ্ঠ: ‘তাহলে আমি ধর্ষণ করে তোমাকে কিছু বলব না।’ তাঁকে ধর্ষণের ছাড়পত্র দেওয়া হল কি না, তা-ও জানতে চায় পুরুষকণ্ঠটি। নারীকণ্ঠের জবাব: ‘হ্যাঁ। যেন আমি কিছু জানতে না পারি।’ এর পর দু’জনেই হাসতে থাকেন। এর পর নারীকণ্ঠের প্রশ্ন, ‘তুমি এ কথা জানতে চাইছ কেন?’ এর পর পুরুষকণ্ঠে পাল্টা জিজ্ঞাসা, ‘আমি কি সত্যিই (ধর্ষণ) করতে পারি?’ নারীকণ্ঠ: ‘হ্যাঁ! তোমাকে অনুমতি দিলাম। (হেসে) তবে গর্ভনিরোধক ব্যবহার কোরো।’ পুরুষকণ্ঠ: ‘ঠিক আছে।’

প্রতিবেদনে আরও বলা হয়, অডিও ক্লিপটি ফাঁস হওয়ার পরই রেডিও লিবার্টির সঙ্গে মিলে ওই নারী-পুরুষের নাম—পরিচয় জানার চেষ্টা শুরু করেন ইউক্রেনীয় গোয়েন্দারা। তাঁদের দাবি, ওই ফোন কলের একটি ইউক্রেনের খেরসন এলাকা থেকে করা হয়েছে।

ইউক্রেনীয় গোয়েন্দাদের দাবি, ওই দু’টি মোবাইল নম্বরই রাশিয়ার নেটওয়ার্কের। সেগুলি ২৭ বছর বয়সি রাশিয়ার সেনা রোমান এবং তাঁর স্ত্রী ওলগার। দু’জনেই রাশিয়ার ওরেলের বাসিন্দা।

এই অডিও ক্লিপ ফাঁস করার পর ওলগার সঙ্গে যোগাযোগ করা হয় বলে দাবি করেছে রেডিও লিবার্টির। তবে ফোন তুললেও রোমান যে খেরসনে রয়েছেন, তা নাকি অস্বীকার করেন ওলগা। রোমানের সঙ্গেও সাংবাদিকরা যোগাযোগ করার চেষ্টা করেছেন। তা জানার পর নাকি ওলগা অস্বীকার করেন যে ওই পুরুষকণ্ঠটি তাঁর স্বামী রোমানের। যদিও রেডিও লিবার্টির দাবি, অডিও ক্লিপের পুরুষকণ্ঠের সঙ্গে রোমানের কণ্ঠস্বরের মিল পাওয়া গেছে।

রেডিও লিবার্টির কাছে ওলগা দাবি করেছেন, ক্রিমিয়ার সেভাস্তোপোলের আহত অবস্থায় পড়ে রয়েছেন তাঁরা স্বামী রোমান। এর পর তড়িঘড়ি ফোন কেটে দেন তিনি। রেডিও লিবার্টির দাবি, তার পর থেকেই নেটমাধ্যমে যাবতীয় অ্যাকাউন্ট সরিয়ে দেন ওলগা।

উল্লেখ্য, ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার সেনাদের বিরুদ্ধে ধর্ষণ এবং যৌন হেনস্থার অভিযোগ আগেই তুলেছেন জেলেনস্কি সরকার। অভিযোগ, ইউক্রেনের বিরুদ্ধে ধর্ষণকে হাতিয়ার হিসাবে ব্যবহার করছে পুতিনবাহিনী। ইউক্রেনের মানবাধিকার কমিশনের দাবি, অন্তত ১২ লাখ শিশুকে অপহরণ করা হয়েছে। তাদের মধ্যে অনেককে ধর্ষণ ও পাচার করে দিয়েছে রাশিয়ার সেনাবাহিনী।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2