• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ইউক্রেন যুদ্ধের ডামাডোলে রাশিয়া-জাপান নতুন চুক্তি

প্রকাশিত: ১৭:৩২, ২৩ এপ্রিল ২০২২

আপডেট: ১৮:২৭, ২৩ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
ইউক্রেন যুদ্ধের ডামাডোলে রাশিয়া-জাপান নতুন চুক্তি

ইউক্রেনে হামলার শুরু থেকেই রাশিয়ার প্রতি তীব্র নিন্দা জ্ঞাপন করে আসছে জাপান। এমনকি মস্কোর উপর নিষেধাজ্ঞা জারি করেছে টোকিও। এছাড়াও প্রেসিডেন্ট পুতিন প্রশাসনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে মামলা চালানোর দাবিও জানান জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। কিন্তু এসবের ভিড়েও থেমে নেই নতুন চুক্তি সম্পাদন।

যুদ্ধে আপত্তি থাকলেও রাশিয়ার সঙ্গে নতুন চুক্তি মোটেও আটকে নেই জাপানের। মত্স্য শিকার সংক্রান্ত একটি চুক্তিতে স্বাক্ষর করেছে দুই দেশ। বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়েছে, স্যামন ও ট্রাউট মাছ শিকার নিয়ে রাশিয়া ও জাপানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রাশিয়ার নদীতে জন্মানো স্যামন ও ট্রাউট মাছ শিকারের বরাদ্দ নিয়ে দুই দেশের মধ্যে চুক্তি হয়েছে।

আরও পড়ুন:

শনিবার জাপানের মৎস দপ্তর জানিয়েছে, এই চুক্তির ফলে নিজের ‘এক্সক্লুসিভ ইকোনোমিক জোন’ তথা ‘স্বতন্ত্র অর্থনৈতিক অঞ্চলে’ রাশিয়ায় জন্মানো ২ হাজার ৫০ টন স্যামন ও ট্রাউট মাছ শিকার করতে পারবেন জাপানের মৎসজীবীরা। এজন্য রাশিয়াকে ফি বাবদ প্রায় ২০০ মিলিয়ন ইয়েন (১.৫৬ মিলিয়ন মার্কিন ডলার) দেবে জাপান।

গতবছরও মস্কো ও টোকিওর মধ্যে এই চুক্তি হয়েছিল। তবে এবছর ইউক্রেন যুদ্ধের কারণে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়। তাই এই চুক্তি নিয়ে দেখা দিয়েছিল অনিশ্চয়তা।

বিভি/এজেড

মন্তব্য করুন: