• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা: জ্বলছে প্রধানমন্ত্রী, এমপি-মন্ত্রীদের বাড়ি-গাড়ি

প্রকাশিত: ০৮:১৭, ১০ মে ২০২২

আপডেট: ০৮:২০, ১০ মে ২০২২

ফন্ট সাইজ
বিক্ষোভে উত্তাল শ্রীলঙ্কা: জ্বলছে প্রধানমন্ত্রী, এমপি-মন্ত্রীদের বাড়ি-গাড়ি

সংসদ সদস্য সনৎ নিশান্তের বাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা: ছবি রয়টার্স

ইতিহাসের সবচেয়ে ভয়াবহ সঙ্কটের সময় পার করছে শ্রীলঙ্কা। বিক্ষোভে উত্তাল দ্বীপরাষ্ট্রের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন মাহিন্দা রাজাপাকসে। তারই ভাই গোতাবায়া রাজাপাকসে দেশটির প্রেসিডেন্ট পদে আছেন। ফলে রাজাপাকসে পরিবারের উপরই ক্ষোভ দেখাচ্ছেন বিক্ষোভকারীরা। সোমবার থেকে ব্যাপক উত্তাল লঙ্কাভূমি।

প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং সদ্য প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়া মাহিন্দা রাজাপাকসের পৈতৃক বাড়িতে আগুন লাগিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা। শ্রীলঙ্কার রাজধানী থেকে ২৫০ কিলোমিটার দূরে ওই বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে সোমবার সন্ধ্যায়। এছাড়াও ক্ষমতাসীন দলের এক এমপি ও এক  সাবেক মন্ত্রীর বাড়িও জ্বালিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীদের হাত থেকে পদত্যাগী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে এবং তাঁর সহকারীদের সুরক্ষা দিতে রাতেই নামানো হয় সেনাবাহিনী। মূলত বিক্ষোভকারীরা রাজাপাকসে পরিবারের বাড়ির দু’টি ফটক ভেঙে ফেলার পরই সেনাবাহিনী নামানোর সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের সরকারি বাসভবন থেকে বিক্ষোভকারীদের উপর গুলি বর্ষণ করে নিরাপত্তারক্ষীরা। বিক্ষোভকারীরা প্রথমে মূল ফটক ভেঙ্গে দাঁড়িয়ে থাকা ট্রাকে আগুন ধরিয়ে দেন। দেশটির সংবাদ সংস্থা সূত্রের খবর, বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসও ছোঁড়া হয়েছে।

বিক্ষোভকারীরা ক্ষমতাসীন দলের সংসদ সদস্য সনৎ নিশান্তের বাড়িতে আগুন লাগিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা। শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ভিডিওতে মাউন্ট লাফিনিয়ায় দেশের সাবেক মন্ত্রী জনসন ফার্নান্ডোর বাড়ি জ্বলতে দেখা গিয়েছে।

এর আগে সোমবার বিকেলে মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করার পর তার সমর্থকদের বিক্ষোভের মুখে পড়েছিলেন এমপি অমরকীর্তি আতুকোহালা। বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালানোর ঘণ্টা খানেক পরেই তার মৃতদেহ পাওয়া যায় বিক্ষোভ স্থল থেকে।

উল্লেখ্য, এপ্রিল থেকে শ্রীলঙ্কায় অর্থনৈতিক সঙ্কট শুরু হয়েছিল। বিভিন্ন দেশের কাছে ঋণে জর্জরিত শ্রীলঙ্কা নিজেকে ‘অর্থনৈতিক ভাবে দেউলিয়া’ ঘোষণা করে। তারপর থেকেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের দাবি জোরদার হয়েছিল এই দ্বীপরাষ্ট্রে। 

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2