• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

হাজার বছরের পুরোনো মসজিদ পাওয়া গেলো ইসরায়েলে

প্রকাশিত: ০০:৫৯, ২৪ জুন ২০২২

ফন্ট সাইজ
হাজার বছরের পুরোনো মসজিদ পাওয়া গেলো ইসরায়েলে

এক হাজার বছরেরও বেশি পুরোনো আমলের মসজিদের সন্ধান পাওয়া গেছে ইসরায়েলের নেগেভ অঞ্চলে। প্রাচীন মসজিদটির পুরাকীর্তি দেখে ইতিহাসবিদ ও প্রত্নত্ত্ববিদগণ বলছেন এটি ১২শ বছরের পুরোনো। জার্মানভিত্তিক গণমাধ্যম ডয়চে ভেলে এই খবর জানিয়েছে।

খবর অনুযায়ী- প্রত্নতাত্ত্বিকেরা ধারণা করছেন, ১,২০০ বছরের পুরনো এই ভবনটি ইসরায়েলে আবিষ্কৃত প্রাচীনতম মসজিদগুলির মধ্যে একটি। প্রত্নতাত্ত্বিকেরা নেগেভ মরুভূমিতে মসজিদের কাছে একটি খামার এবং একটি ছোট বসতিও আবিষ্কার করেছেন।

বৃহস্পতিবার (২৩ জুন) প্রত্নতাত্ত্বিকরা এই ঘোষণা দেন। তারা জানান, দক্ষিণ ইসরায়েলের নেগেভ মরুভূমিতে ১,২০০ বছরের পুরনো একটি মসজিদ আবিষ্কৃত হয়েছে। বেদুইন শহর রাহাতের কাছে অত্যন্ত অস্বাভাবিক এই আবিষ্কারটি করা হয়েছে। 

এদিকে পুরাকীর্তি কর্মকর্তারা বলছেন, এই অঞ্চলটি কীভাবে খ্রিস্ট–অধ্যুষিত অঞ্চল থেকে ইসলামের দিকে ধাবিত হয়েছে, মসজিদটি সেটিকেই সামনে এনেছে। মসজিদটিতে একটি বর্গাকার কক্ষ রয়েছে। ওই কক্ষের একটি দেয়াল পবিত্র মক্কার (কাবা শরিফ) দিকে মুখ করা। দেয়ালটির একটি ছোট খোপ (মিম্বারের অংশ) দক্ষিণ দিকে বের করা।

বলে রাখা ভালো যে,  মক্কা শরিফ ইসরায়েলে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে অবস্থিত। ফলে সেদিকে মুখ করে মসজিদ নির্মাণ করাই যুক্তিযুক্ত। পুরাকীর্তি কর্মকর্তাদের ধারণা, মসজিদটি সম্ভবত ওই এলাকার কৃষকরা ব্যবহার করতেন, কারণ খননের সময় ষষ্ঠ বা সপ্তম শতাব্দীর একটি খামারও সেখানে পাওয়া গেছে। 

এছাড়াও সেখানে একটি ছোট বসতিও পাওয়া গেছে, যার মধ্যে থাকার ঘর, উঠান, স্টোরেজ রুম এবং খাবার তৈরির জন্য ফায়ারপ্লেস রয়েছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: