• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

আফগানদের দিন কাটছে খাবার, পানি ছাড়া!

প্রকাশিত: ১৯:৫৭, ২৪ জুন ২০২২

ফন্ট সাইজ
আফগানদের দিন কাটছে খাবার, পানি ছাড়া!

আফগানিস্তানে ভূমিকম্পে বেঁচে যাওয়া মানুষজন খাবার, পানি ও আশ্রয় ছাড়াই দিন পার করছে। ত্রাণের অপেক্ষায় প্রহর গুণে সময় কাটছে তাদের। তাদের এ দুর্দশা আরও বাড়িয়েছে বৃষ্টি ও বন্যা। খবর: রয়টার্স

ইতোমধ্যে দেশটির তালেবান সরকার বৈদেশিক সহায়তার জন্য আহ্বান জানিয়েছে।

ভূমিকম্প আঘাত হানা এলাকাগুলোয় ভারী বৃষ্টি হচ্ছে। ফলে পাহাড়ের ঢালে থাকা গ্রামগুলোর জন্য পাথর ও ভূমিধসের ঝুঁকি সৃষ্টি হয়েছে। কর্তৃপক্ষ বলছে, ওই অঞ্চলের প্রতিটি বাড়িতে প্রায় ২০ জনের বসবাস এমন ১০ হাজারের বেশি ঘরবাড়ি ধ্বংস হয়েছে।

আন্তর্জাতিক দাতব্য সংস্থা সেভ দ্য চিলড্রেন বলেছে, আফগানিস্তানের এ ভূমিকম্পে ১ লাখ ১৮ হাজারের বেশি শিশুর ওপর প্রভাব পড়বে। অনেক শিশুর এখন বিশুদ্ধ খাবার পানি, খাদ্য ও নিরাপদে ঘুমানোর জায়গা নেই।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত আফগানদের জন্য সাহায্য করতে জাতিসংঘ পুরোপুরি সক্রিয় ভূমিকা রাখছে।

কাবুল থেকে ১৬০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত পাকতিকা অঞ্চলে গত বুধবার (২২ জুন) ভোরে ভূমিকম্প আঘাত হানে। ৫ দশমিক ৯ রিখটার স্কেলের ওই ভূমিকম্পে অন্তত ১ হাজার লোক নিহত হয়। অনেক ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত বেশ কয়েকটি জেলায় ঘরবাড়ি মাটিতে মিশে গেছে। নিহত মানুষদের দাফন করার মতো সরঞ্জামও পাওয়া যাচ্ছে না সেখানে।
 

বিভি/এনএ

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2