• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

কাতারে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির কৌশল নির্ধারণে কর্মশালা অনুষ্ঠিত

ইউসুফ পাটোয়ারী, কাতার প্রতিনিধি:

প্রকাশিত: ১৮:১৩, ৬ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
কাতারে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির কৌশল নির্ধারণে কর্মশালা অনুষ্ঠিত

কাতার থেকে অবৈধ পথে টাকা পাঠানোর পরিমান বেড়ে যাওয়ায় কমে গেছে রেমিটেন্স প্রবাহ। এই অবস্থায় রেমিটেন্স বাড়াতে কৌশল প্রণয়ন শীর্ষক এক কর্মশালার আয়োজন করেছে বাংলাদেশ দূতাবাস। দূতাবাসের মিনিস্টার ডঃ মোঃ মুস্তাফিজুর রহমান এর পরিচালনায় উক্ত অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন কাতারে নিযুক্ত বাংলাদেশর রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন। 

করোনা পরিস্থিতি রাশিয়া ইউক্রেন যুদ্ধসহ নানা কারনে কমে যাচ্ছে প্রবাসীদের রেমিটেন্স প্রবাহ, তাঁর সঙ্গে যোগ হয়েছে অবৈধ হুন্ডি বিকাশ সহ অন্যান্য উপায়ে রেমিটেন্স পাঠানো। পরবাসীদের রেমিটেন্স পাঠানো শীর্ষ দেশের মধ্যে ষষ্ঠ স্থানে থাকা ফুটবল বিশ্বকাপ আয়োজক দেশ কাতার থেকে ও কমে গেছে রেমিটেন্স প্রবাহ।

কাতার থেকে রেমিটেন্স কমে যাওয়ায় হতাস কাতার বাংলাদেশ দূতাবাসও। বৈধ পথে রেমিটেন্স পাঠানোর জন্য বাংলাদেশ কমিউনিটি ও কাতারে প্রবাসী বাংলাদেশীদের আঞ্চলিক সংগঠনে সহযোগিতা চেয়েছেন রাষ্ট্রদূত। উক্ত কর্মশালায় প্রাপ্ত সুপারিশসমুহ বিশ্লেষণ করে নীতি নির্ধারকদের নিকট পৌঁছানোর বিষয়ে তিনি আশ্বাস দেন।

তিনি বলেন, কাতারে শ্রমবাজার সম্পসারনে কাজ করছে বাংলাদেশ দুতাবাস। কাতারে ন্যাশনাল ভিশন ২০৩০ এবং এশিয়ান গেমস ২০৩০ এর কাজের জন্য বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ করবে কাতার।

বিভি/এসআই

মন্তব্য করুন: