• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি দিলো রাশিয়া

প্রকাশিত: ২০:৩২, ২২ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
পারমাণবিক অস্ত্র ব্যবহার করার হুমকি দিলো রাশিয়া

ইউক্রেনে গত ৭ মাসের সামরিক অভিযানে যেসব অঞ্চল রাশিয়া নিয়ন্ত্রণে নিয়েছে সেসব এলাকার দখল ধরে রাখতে প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে রাশিয়া। এমন হুমকি দিয়েছে দেশটি। খবর: রয়টার্স ও রাশিয়ার সংবাদমাধ্যম স্পুটনিক।

সংবাদমাধ্যমটিতে বলা হয়েছে, বুধবার (২২ সেপ্টেম্বর) মস্কোতে রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনে রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলের বৈঠক হয়। সেখানে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও বর্তমানে দেশটির সর্বোচ্চ নিরাপত্তা সংস্থা সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ এ সংক্রান্ত একটি লিখিত প্রস্তাব উত্থাপন করেন। সেখানে বলা হয়, ‘আমাদের পিছু হটার কোনো সুযোগ নেই। আমরা দোনেৎস্ক ও লুহানস্কের স্বাধীনতার প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। ইতোমধ্যে ইউক্রেনের বেশ কিছু অঞ্চল রুশ বাহিনীর নিয়ন্ত্রণে এসেছে। এ ছাড়া দোনেৎস্ক ও লুহানস্কসহ ইউক্রেনের অন্যান্য অঞ্চল রাশিয়ার সঙ্গে যুক্ত হলে আমাদের আপত্তি থাকা উচিত নয়। দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন, জাপোরিজ্জিয়া প্রদেশসহ আরও যেসব অঞ্চল ইতোমধ্যে রাশিয়ার নিয়ন্ত্রণে এসেছে, সেসব এলাকা ধরে রাখতে হলে প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের জন্যও আমাদের প্রস্তুতি থাকা উচিৎ।’

বৈঠকে উপস্থিতি অন্যান্যরা তার এই প্রস্তাবে সমর্থনও দিয়েছেন।

মেদভেদেভের এই প্রস্তাবটি রাশিয়ার আইনসভার নিম্নকক্ষ দুমা ও উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলে তোলা হবে এবং আইনপ্রণেতাদের ভোট চাওয়া হবে। যদি সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতা এই প্রস্তাবের পক্ষে ভোট দেন, সেক্ষেত্রে ইউক্রেন অভিযানে পারমাণবিক অস্ত্র ব্যাবহারে আর কোনো প্রশাসনিক বাধা থাকবে না।

বিভি/এনএ

মন্তব্য করুন: