• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

‘সৌদি আরবকে পরিণতি ভোগ করতে হবে’

প্রকাশিত: ১৫:০৫, ১২ অক্টোবর ২০২২

আপডেট: ১৬:১১, ১২ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
‘সৌদি আরবকে পরিণতি ভোগ করতে হবে’

ছবি: সিএনএন

সৌদি আরবের নেতৃত্বাধীন ওপেক প্লাস জোটের তেল উৎপাদন কমিয়ে আনার সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ ঘটনায় সৌদি আরবকে পরিণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন তিনি। মঙ্গলবার সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের এমন অবস্থানের কথা জানান মার্কিন প্রেসিডেন্ট।

গত ৫ অক্টোবর তেল উৎপাদন কমানোর বিষয়ে একমত হয় সৌদি আরব ও রাশিয়াসহ ওপেক প্লাসভুক্ত দেশগুলো। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিদিন ২০ লাখ ব্যারেল তেল উৎপাদন কমাবে এই জোটের সদস্য দেশগুলো। এই ঘোষণার পরই বিশ্ববাজারে তেলের দাম বাড়তে শুরু করে। এরইমধ্যে দাম বেড়েছে ১০ শতাংশেরও বেশি।

মঙ্গলবার (১১ অক্টোবর) সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে কথা বলেন বাইডেন। তিনি বলেন, আমি কী বিবেচনা করছি বা কী ভাবছি, সেটি বলবো না। কিন্তু এ ঘটনায় তাদের অবশ্যই পরিণতি ভোগ করতে হবে।

ওয়াশিংটনের তরফে রিয়াদের বিরুদ্ধে ঠিক কী পদক্ষেপ নেওয়া হবে সেটি অবশ্য স্পষ্ট করেননি বাইডেন। তবে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, দুই দেশের সম্পর্কের বিষয়টি আবারো বিবেচনা করতে পারেন প্রেসিডেন্ট।

আরও পড়ুন: কারাগারে ছাত্রদল নেতার মৃত্যু: সাড়ে ৪ বছর পর মামলার আবেদন গৃহিত

এদিনের সাক্ষাৎকারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিষয়েও কথা বলেন বাইডেন। তিনি বলেন, তার বিশ্বাস পুতিন একজন যুক্তিবাদী মানুষ। তবে ইউক্রেন দখলে নিজ দেশের সক্ষমতা নিয়ে তার সমীকরণ পুরোপুরি ভুল ছিলো। রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনীয়দের প্রতিরোধের মাত্রাকে তিনি অবমূল্যায়ন করেছিলেন।

জো বাইডেন বলেন, তিনি (পুতিন) হয়তো ভেবেছিলেন, উন্মুক্ত অস্ত্র দিয়ে তাকে স্বাগত জানানো হবে, রাশিয়ার এলাকা ভেবে কিয়েভে তাকে স্বাগত জানানো হবে। আমি মনে করি তিনি সম্পূর্ণ ভুল হিসাব কষেছেন।

সূত্র: সিএনএন

আরও পড়ুন: গাইবান্ধা-৫ উপনির্বাচন বন্ধ করলেন সিইসি

বিভি/এমআর

মন্তব্য করুন: