• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

বিশ্বকাপ জেতার আনন্দের মধ্যে আর্জেন্টিনার বিরাট দুঃসংবাদ

প্রকাশিত: ১৬:৫৯, ২২ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৮:০৪, ২২ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
বিশ্বকাপ জেতার আনন্দের মধ্যে আর্জেন্টিনার বিরাট দুঃসংবাদ

৩৬ বছর পর বিশ্বকাপ জয়ের আনন্দে পুরো আর্জেন্টিনাজুড়ে বইছে উৎসবের আবহ। কিন্তু এই উৎসবের মধ্যেই বিরাট দুঃসংবাদ পেয়েছেন আর্জেন্টাইনরা। দেশটির মূল্যস্ফীতি সংকুচিত হতে হতে প্রায় ১০০ শতাংশ ছুঁই ছুঁই। বেড়েছে বেকারত্ব। ঘাটতি দেখা দিয়েছে রাজস্বে। সব মিলিয়ে পর্যুদস্ত হওয়ার আশঙ্কা লিওনেল মেসিদের দেশে।

আর্জেন্টাইন গণমাধ্যম সূত্রে জানা যায় গত অক্টোবরে টানা দ্বিতীয় মাস অর্থনীতি সংকুচিত হয়েছে আর্জেন্টিনায়। ১০০ শতাংশ ছুঁইছুঁই করছে দেশটির মূল্যস্ফীতির হার। তাছাড়া করোনার পর প্রথমবারের মতো  বেকারত্বের হারও বেড়েছে দেশটিতে।

আরও পড়ুন: 

 

বুধবার (২১ ডিসেম্বর) আর্জেন্টিনার জাতীয় পরিসংখ্যান ব্যুরো (আইএনডিইসি) প্রকাশিত তথ্য থেকে জানা যায়, গত সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবরে দেশটির অর্থনৈতিক কর্মকাণ্ড কমেছে ০.৩ শতাংশ। আর গত তুলনায় সার্বিক অর্থনীতি ৪ দশমিক ৫ শতাংশ বৃদ্ধি পেলেও ছোট হয়েছে দেশটির কৃষি খাত। যা আর্জেন্টিনার সবচেয়ে অতিগুরুত্বপূর্ণ খাত।

বছরের তৃতীয় প্রান্তিকে দেশটিতে বেকারত্বের হার ৬ দশমিক ৯ শতাংশ থেকে বেড়ে ৭ দশমিক ১ শতাংশে দাঁড়িয়েছে। ২০২০ সালের পর আর্জেন্টিনায় এই প্রথম বেকারত্ব বাড়লো। 

আর্জেন্টাইন কেন্দ্রীয় ব্যাংকের সমীক্ষা বলছে, দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি ২০২৩ সালে এক শতাংশেরও কম বাড়তে পারে। তবে তার আগে এ বছর পাঁচ শতাংশের বেশি প্রসারিত হবে বলে আশা করা হচ্ছে।

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচন থেকে উদ্ভূত অনিশ্চয়তা এবং খরার কারণে পণ্য রপ্তানি কমে যাওয়ার আশঙ্কা দেশটির অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

এরই মধ্যে আর্জেন্টিনার অর্থনীতিতে রাজস্বও ঘাটতি দেখা দিয়েছে। দেশটির সরকার গত নভেম্বরে ২২ হাজার ৭৮০ কোটি পেসো (আর্জেন্টাইন মুদ্রা) প্রাথমিক রাজস্ব ঘাটতির কথা জানিয়েছিল। একই সময় বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম উৎস পর্যটন খাতও পিছিয়ে পড়েছে। 

আরও পড়ুন: 

বিভি/এজেড

মন্তব্য করুন: