• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিয়ে করলেই এক মাস ছুটি! কাটা যাবে না বেতনও

প্রকাশিত: ১৬:৩৭, ২৪ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১৭:৩৬, ২৪ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
বিয়ে করলেই এক মাস ছুটি! কাটা যাবে না বেতনও

জন্মহার বাড়াতে নতুন পদক্ষেপ নিয়েছে চীন সরকার। বিয়ের জন্য নতুন নিয়ম ঘোষণা করেছে দেশটি। চীনের সরকারি সুত্রে জানা গেছে, বিয়ে করলেই বেতন সহ ৩০ দিনের ছুটির ঘোষণা দিয়েছে দেশটি। তবে এই সুবিধা মিলবে চিনের গানসু এবং সানশি নামের দুটি প্রদেশে। নবদম্পতিদের সন্তানধারণে উৎসাহ জোগাতেই এমন সুবিধার কথা ঘোষণা করা হয়েছে। 

এত দিন বিয়ের জন্য সাধারণত সেই দেশে ছুটি বরাদ্দ করা হত মাত্র ৩ দিন। কিন্তু এ বার থেকে চিনের উত্তর-পশ্চিমাঞ্চলের গানসু এবং সানশি প্রদেশের কর্মীরা ৩০ দিনের ছুটি পাবেন। শুধু তাই নয়, তার জন্য কাটা যাবে না বেতন। পাশাপাশি, সাংহাই প্রদেশের কর্মীদের ক্ষেত্রে ছুটি থাকবে ১০ দিন। এ ছাড়া অন্যান্য আর কোনও প্রদেশের ক্ষেত্রেই এই নিয়ম খাটবে না।

চিনের ‘সাউথওয়েস্টার্ন ইউনিভার্সিটি অফ ফিনান্স অ্যান্ড ইকোনমিক্স’এর সামাজিক উন্নয়ন বিষয়ের গবেষক ইয়াং হাইয়াং বলেন, “জন্মহার বাড়ানোর একটি কার্যকর উপায় হল বিয়ের জন্য ছুটির পরিমাণ বাড়িয়ে দেওয়া।”বিগত ৬০ বছরে এই প্রথম বার চিনে জনসংখ্যার হার এই কমেছে দুর্দমনীয় গতিতে। ১৯৮০ থেকে ২০১৫ সাল পর্যন্ত চিন এক-সন্তান নীতির পক্ষেই জোর দিত সেই দেশের সরকার। কিন্তু ২০২২ সালে, সেই জন্মহার নেমে এসেছে ৬.৭৭ শতাংশে। যা দেশে আর্থিক পরিকাঠামোর উপর যথেষ্ট প্রভাব ফেলতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: 

বিভি/ এসআই

মন্তব্য করুন: