• NEWS PORTAL

  • সোমবার, ২০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

’পরাশক্তি বা বিশ্বশক্তি হিসেবে আমেরিকার আর কোনো ভূমিকা থাকবে না’!

`মার্কিন সাম্রাজ্য পতনের ঐতিহাসিক পর্যায়ে রয়েছে`- নিকোলাস মাদুরো

প্রকাশিত: ১৫:১৩, ১৩ মার্চ ২০২৩

আপডেট: ১৫:১৫, ১৩ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
`মার্কিন সাম্রাজ্য পতনের ঐতিহাসিক পর্যায়ে রয়েছে`- নিকোলাস মাদুরো

ছবি: পার্স টুডে

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, মার্কিন সাম্রাজ্য পতনের ঐতিহাসিক পর্যায়ে রয়েছে। এর অর্থ বিশ্ব ইতিহাসের অমোঘ বিধানের আলোকে অতীতের অন্য অনেক শক্তির মতই মার্কিন শক্তিও ক্রমেই পতনের দিকে এগিয়ে যাচ্ছে।

মাদুরো ল্যাটিন আমেরিকা ও ক্যারিবিয় অঞ্চলের বিষয়ে মার্কিন নীতির প্রতিবাদ জানিয়ে বলেছেন, এ অঞ্চলের জনগণের কল্যাণে কোনো প্রস্তাব দেয়ার মত কিছু মার্কিন সরকারের কাছে নেই! বরং মার্কিন সরকারের সব নীতিই পতনমুখী! তার সব শরিক বা জোটগুলোও পেছনে পড়ে আছে।

আন্তর্জাতিক রাজনীতি ও সম্পর্ক বিষয়ের পশ্চিমা বিশেষজ্ঞ বা গবেষকরাও এ ধরনের কথা অনেক দিন থেকেই বলে আসছেন। মার্কিন শক্তি এক অতি দুর্বল বৃদ্ধ বাঘ বা কেবল কাগুজে বাঘ হিসেবে এখনও মাঝে মধ্যে গর্জন করলেও এই শক্তিকে এখন কোনো স্বাধীনচেতা সরকার বা দেশই তেমন একটা গুরুত্ব দিতে চায় না।

ভিয়েতনাম, ইরান ও আফগানিস্তানের সাহসী জাতির কাছে মার্কিন শক্তির বিপর্যয় বিশ্ব প্রত্যক্ষ করেছে। মধ্যপ্রাচ্যে এই সরকারের হাজার হাজার কোটি ডলারের রাজনৈতিক বিনিয়োগ মার খেয়ে গেছে বলে ডোনাল্ড ট্রাম্প স্বীকার করেছিলেন।

মার্কিন সাম্রাজ্যবাদের কেবল বাহ্যিক শক্তিগুলোই নয় তার সাংস্কৃতিক বা প্রচারণাগত শক্তির মত কোমল যুদ্ধের শক্তিও পতনের দিকে এগিয়ে যাচ্ছে। বিশ্বের বহু দেশের সরকার ও জনগণ মার্কিন সাম্রাজ্যবাদের প্রতি তীব্র ঘৃণা পোষণ করে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি বলেছেন, দীর্ঘকাল ধরে নানা অপরাধের কারণে মার্কিন সাম্রাজ্যবাদী শক্তি পতনের দিকে এগিয়ে যাচ্ছে; মার্কিন শক্তি ইতিহাসের পরিক্রমায় এমন সব ঘটনা ঘটিয়েছে যে তারই শিকার হচ্ছে মার্কিনিরা। তাদের সংকটগুলো খুব সহজেই নিরাময়যোগ্য নয়। এটাই খোদায়ি রীতি। তাই পতন তাদের অনিবার্য এবং পরাশক্তি বা বিশ্বশক্তি হিসেবে তার আর কোনো ভূমিকা থাকবে না।   

মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সাবেক প্রধান মাইক মুলেনও বলেছেন, আমেরিকার আর্থিক সক্ষমতাগুলো কমে যাচ্ছে, ধ্বংস বা দুর্বল হয়ে যাচ্ছে নজরদারি ও বিচার-ব্যবস্থা এবং প্রেসিডেন্ট ট্রাম্পের শাসনামলে নৈতিক মূল্যবোধগুলোও আঘাতের শিকার হয়েছে ও সেসবের ধ্বংসের প্রক্রিয়া চলমান। ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকরা ২০২১ সনে মার্কিন কংগ্রেস ভবনে হামলা চালিয়ে দেশটির রাজনৈতিক ও বুদ্ধিবৃত্তিক পশ্চাদকামিতা তুলে ধরেছে।  অন্য দেশগুলো অর্থনীতিতে মার্কিন যুক্তরাষ্ট্রকে পেছনে রেখে এগিয়ে যাচ্ছে এবং এই দেশটি অর্থনৈতিক সুযোগগুলো একে একে হাতছাড়া করছে বলে খোদ প্রেসিডেন্ট বাইডেন উল্লেখ করেছেন।

 মার্কিন যুক্তরাষ্ট্রের ভেতরে বর্ণবাদ, সহিংসতা, বৈষম্য এবং সমকামিতা ও বিকৃত যৌনাচারের মত নানা অপরাধও অনেক আগ থেকেই দেশটির পতন ত্বরান্বিত করছে বলে মনে করা হয়। 
 

বিভি/ এসআই

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2