• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

রাশিয়ায় তিন দিনের সফরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

প্রকাশিত: ১৫:২১, ২০ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
রাশিয়ায় তিন দিনের সফরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

ফাইল ছবি

বৈশ্বিক ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা ও যুক্তরাষ্ট্রের খবরদারি রোখার বার্তা দিয়ে রাশিয়ায় তিন দিনের সফর শুরু করছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আর কয়েক ঘণ্টা পরই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বহুল প্রত্যাশিত বৈঠক।

আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসি গত শুক্রবার প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে হুলিয়া জারির পর এই সফর বিশেষ গুরুত্ব বহন করছে। পশ্চিমা অবরোধ-নিষেধাজ্ঞার মধ্যে এই সফরকে রাশিয়ার প্রতি চীনের সংহতি প্রকাশ হিসেবে দেখছেন বিশ্লেষকরা।

দুই নেতার বৈঠক শুরু হবে মস্কোর স্থানীয় সময় বিকাল তিনটা ও বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায়। ধারণা করা হচ্ছে, এই সফর ইউক্রেন-রাশিয়া সমঝোতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

'রাশিয়ান গেজেটে' প্রকাশিত লেখায় এই সফরকে বন্ধুত্ব, পারস্পরিক সহযোগিতা ও শান্তির অগ্রযাত্রা বলেছেন শি। তিনি বলেন, আধিপত্যের মাধ্যমে ক্ষতিসাধন, কর্তৃত্ব ফলানো ও ভয় দেখানোর সংস্কৃতি থেকে সরে সহযোগিতায় সংকট সমাধানের উপায় খুঁজছে বিভিন্ন দেশ। আর চীনের পত্রিকায় প্রকাশিত পুতিনের লেখায় বলা হয়, রাশিয়া-চীন আক্ষরিক অর্থেই বৈশ্বিক সংকট সমাধানের সেতুবন্ধন তৈরি করতে যাচ্ছে। তার দাবি, ক্ষমতা দখাতে গিয়ে বৈশ্বিক সম্প্রীতি নষ্ট করছে কোনো কোনো দেশ।

বিভি/রিসি

মন্তব্য করুন: