• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

হঠাৎ কুয়েতের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানির জরুরি অবস্থা ঘোষণা!

প্রকাশিত: ১৯:৩১, ২০ মার্চ ২০২৩

আপডেট: ১৯:৩৫, ২০ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
হঠাৎ কুয়েতের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানির জরুরি অবস্থা ঘোষণা!

ছবি: কুয়েত অয়েল কোম্পানি

কুয়েতের একটি খনি থেকে ফোয়ারার মতো খনিজ তেল নিঃসৃত হতে থাকায় ওই খনির আশপাশের এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেছে দেশটির রাষ্ট্রায়ত্ত তেল উত্তোলন ও সরবরাহ কোম্পানি। তবে তেল নিঃসরণজনিত কারণে এখন পর্যন্ত কোনো দুর্ঘটনা ঘটেনি সেখানে। 

কোম্পানির মুখপাত্র কুসাই আল আমের বার্তাসংস্থা এএফপিকে বলেন, খনিটির অবস্থান কুয়েতের পশ্চিমাঞ্চলে। যে এলাকায় খনিটি অবস্থিত, সেখানে কেবল কোম্পানির কয়েকজন কর্মকর্তা ও কর্মচারী আছেন— এর বাইরে কোনো জনবসতি নেই। তবুও বাড়তি সতর্কতা হিসেবে এই ঘোষণা দেওয়া হয়েছে।

ঠিক কী কারণে এই দুর্ঘটনা ঘটলো— তা এখনো জানা যায়নি। তবে পাইপলাইনের লিকেজ মেরামত করতে কোম্পানির প্রকৌশল বিভাগের একটি দল ঘটনাস্থলে গেছেন বলে এএফপিকে জানিয়েছেন কুসাই বিন আমের। ফিনকির মতো খনিজ তেল নিঃসৃত হতে থাকার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দিয়েছেন বিন আমের। ইতোমধ্যে ভাইরাল হয়েছে সেই ভিডিওটি। 

মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশের মতো কুয়েতের অর্থনীতিও দেশটির জ্বালানি তেলের ওপর প্রায় পুরোপুরি নির্ভরশীল। দেশটির মোট রাজস্বের ৯০ শতাংশই আসে তেল বিক্রির মাধ্যমে।

জ্বালানি তেল উত্তোলন ও বিপণনকারী দেশগুলোর সংস্থা অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজের (ওপেক) অন্যতম নেতৃস্থানীয় এই সদস্যরাষ্ট্র প্রতিদিন গড়ে ২৭ লাখ ব্যারেল তেল উত্তোলন করে। সূত্র: আরব নিউজ


 

বিভি/এমআর

মন্তব্য করুন: