• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

রেলমন্ত্রীর পদত্যাগের দাবিতে উত্তাল ভারত

প্রকাশিত: ১১:২৯, ৫ জুন ২০২৩

আপডেট: ১১:৩২, ৫ জুন ২০২৩

ফন্ট সাইজ
রেলমন্ত্রীর পদত্যাগের দাবিতে উত্তাল ভারত

ভারতে ভয়াবহ রেল দুর্ঘটনাকে কেন্দ্র করে বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলের পক্ষ থেকে রেলমন্ত্রীর পদত্যাগ দাবি করা হয়েছে। একইসঙ্গে বিজেপির সিনিয়র নেতা ও সাবেক মন্ত্রী সুব্রহ্মণ্যম স্বামীও রেলমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন। এরফলে ওই ইস্যুতে কার্যত ঘরে-বাইরে চাপের মুখে অস্বস্তিতে পড়েছে কেন্দ্রীয় বিজেপি সরকার।   

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় বিজেপির সিনিয়র নেতা ও সাবেক এমপি সুব্রহ্মণ্যম স্বামী দাবি করেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুধু অযোগ্য স্তাবকদের মন্ত্রী করেন। আর সেটারই ফলশ্রুতি হল বালেশ্বরের মতো ট্রেন দুর্ঘটনা।

সুব্রহ্মণ্যম  স্বামীর বক্তব্য, ‘এই ট্র্যাকগুলো স্লো ট্রেন চলার জন্য। এই ট্র্যাকে এমন দ্রুত গতির ট্রেন চালানোই উচিত হয়নি। সুতরাং, রেলমন্ত্রীর পদত্যাগ  করা উচিত। প্রধানমন্ত্রীর অনুমতির জন্য অপেক্ষা না করেই নিজে থেকে ইস্তফা দেওয়া উচিত রেলমন্ত্রীর।

আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তো অযোগ্য এবং মেরুদণ্ডহীন স্তাবকদের মন্ত্রী করার জন্য বিখ্যাত। সেটারই মূল্য তাকে দিতে হচ্ছে। মণিপুরও এর উদাহরণ। সেখানেও তার অযোগ্য চেলাকে প্রধান হিসেবে নিয়োগ করেছেন।’  

রেল দুর্ঘটনার তীব্র সমালোচনা করে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এমপি কেন্দ্রীয় সরকার ও রেলমন্ত্রণালয়ের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘গত দু’দশকে এমন মর্মান্তিক দুর্ঘটনা ঘটেনি। করমণ্ডল এক্সপ্রেস যেন মৃত্যুমণ্ডল হয়ে গেছে। কত নিরপরাধ মানুষের মৃত্যু হয়েছে। এর দায় কে নেবে? যে  নিরীহ যাত্রীরা প্রাণ হারালেন, তার দায় কার? কেন দায় নিয়ে পদত্যাগ করবেন না রেলমন্ত্রী? তিনি দু’হাতে দু’টি ট্রেনের মডেল নিয়ে দেখিয়ে   বলেছিলেন ট্রেনে সুরক্ষা কবজ লাগানো হচ্ছে। এরফলে মুখোমুখি সংঘর্ষ এড়ানো  যাবে। কিন্তু সেই ডিভাইস বসানো হয়নি। অথচ ২০০৯ সালে রেলমন্ত্রী থাকাকালীনই এই যন্ত্রের জন্য টাকা বরাদ্দ করেন মমতা বন্দ্যোপাধ্যায়।’

সোমবার( ৪ জুন) ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করে বলা হয়েছে, উড়িষ্যা ট্রেন দুর্ঘটনা হল একটি মনুষ্যসৃষ্ট ট্র্যাজেডি’, সম্পূর্ণ অবহেলা, সিস্টেমের গুরুতর ত্রুটি ও অযোগ্যতা এবং মোদী  সরকারের  সবকিছু জানার অহংকারী আত্মপ্রবৃত্তি’র ফল। 

কংগ্রেস নেতা পবন খেরা বলেন, ‘প্রধানমন্ত্রী মোদী, যিনি দোষীদের সাজা দেওয়ার ঘোষণা করেছেন, এর সূচনা করা উচিত রেলমন্ত্রীকে দিয়ে। আমরা স্পষ্টভাবে  রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের পদত্যাগ দাবি করছি। ’  

সিপিআই নেতা বিনয় বিশ্বম এমপি বলেছেন, সরকারের ফোকাস কেবল বিলাসবহুল ট্রেনের দিকে। সাধারণ মানুষের ট্রেন ও ট্র্যাক অবহেলিত। উড়িষ্যার মৃত্যু তারই ফল। এজন্য রেলমন্ত্রীকে পদত্যাগ করতে হবে।  

শিবসেনা (উদ্ধব গোষ্ঠী) নেতা সঞ্জয় রাউত রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের পদত্যাগ দাবি করেছেন। আরজেডির পক্ষ থেকে বলা হয়েছে রেলমন্ত্রীর যদি কিছু নৈতিকতা আত্মসম্মান থাকে, তাহলে এত পরিবার ধ্বংসের পর তার অবিলম্বে পদত্যাগ করা উচিত। 

বিরোধীদের ইস্তফার দাবি প্রসঙ্গে রেলমন্ত্রী জবাব এড়িয়ে বলেছেন, আপাতত তার লক্ষ্য উদ্ধারকাজ দ্রুতগতিতে শেষ করা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও যে তার সঙ্গে আছেন, সে ইঙ্গিতও পাওয়া গেছে।  রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে সঙ্গে নিয়েও দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন মোদী। বিবৃতিও দিয়েছেন তাকে পাশে নিয়েই।  

ভারতের উড়িষ্যায় গত শুক্রবার সন্ধ্যায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় প্রায় ৩০০ জন নিহত এক হাজার যাত্রী আহত হয়েছেন। ওই ঘটনার পর কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগে তীব্র সমালোচনা করেছেন বিরোধী নেতারা।  

বিভি/ এসআই

মন্তব্য করুন: