• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

ইনস্টাগ্রামে ৫টি কৌশল কাজে লাগালে হু হু করে বাড়বে ফলোয়ার! 

প্রকাশিত: ১৪:১২, ২৮ মার্চ ২০২৪

ফন্ট সাইজ
ইনস্টাগ্রামে ৫টি কৌশল কাজে লাগালে হু হু করে বাড়বে ফলোয়ার! 

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের প্লাফর্ম এখন অনেকগুলো। তবে দিন দিন যেন তরুণ প্রজন্মের কাছে চাহিদা কমেছে ফেসবুকের প্রতি। ঝোঁক বাড়ছে ইনস্টাগ্রামের প্রতি। চরম যানজটে হোক কিংবা অফিসে কাজের ফাঁকে, তরুণ-তরুণীদের মুঠোফোনের দিকে তাকালেই চোখে পড়বে ইনস্টাগ্রামে রিল দেখতে মগ্ন তারা। কেবল দেখাতেই সীমিত থাকছেন না তারা, তাদের মধ্যে বাড়ছে রিল তৈরি করার নেশাও!

41 Instagram Features, Hacks, & Tips Everyone Should Know About

কখনও বাড়ির রাস্তায় কখনও বা রেস্তরাঁয়, কখনও সমুদ্রের ধারে কখনও আবার শোয়ার ঘরেই রিল বানাচ্ছেন তরুণ-তরুণীরা। কেউ শখেই বানাচ্ছেন। কেউ আবার পরিচিতি লাভের আশায় নিয়মিত রিল বানিয়ে পোস্ট করছেন সমাজমাধ্যমের পাতায়। তবে একাধিক রিল বানিয়েও হতাশ কেউ কেউ। কিছুতেই ১০০ জনের থেকে বেশি লোকের কাছে পৌঁচ্ছোচ্ছে না সেই রিল। 

এমন অবস্থায় অনেকের প্রশ্ন- কী করলে ইনস্টাগ্রামে অনুরাগীর সংখ্যা বাড়বে? আজকের টিপস থেকে রইল তার কৌশল। ৫টি কৌশল কাজে লাগালে বাড়তে পারে আপনার ইনস্টাগ্রাম ফলোয়ার। চলুন জেনে নিই কৌশলগুলো...

> আপনার পছন্দ মতো গানে নয়, ইনস্টাগ্রামে সেই সব গানে রিল তৈরি করুন, যা সেই মুহূর্তে সবচেয়ে বেশি চলছে। অর্থাৎ ট্রেন্ডি গান। তবে কেবল গানেই হবে না, আপনার কনটেন্টও ভাল হতে হবে।

> কেবল বাংলা গানের উপরে রিল তৈরি করলে কিন্তু তার রিচ বাড়বে না! হিন্দি, ইংরেজি গানে রিল তৈরি করলে আপনার রিল অনেক বেশি মানুষের কাছে পৌঁছবে। ফলে আপনার অনুগামীর সংখ্যাও বাড়বে। যে সব সুর খুব ট্রেন্ডিং, তার উপরেও রিল বানাতে পারেন। সেই রিল তথ্যমূলকও হতে পারে, আবার বিনোদনমূলকও হতে পারে।

> আপনি যখন কোনও তথ্যমূলক ভিডিও শুট করবেন, তখন ভিডিওতে ক্যাপশন ব্যবহার করুন। ভিডিওতে পয়েন্ট করে ক্যাপশন লেখা থাকলে দর্শক সেটি বেশি পছন্দ করে। তাছাড়া বুঝতেও সুবিধা হয়।

Instagram Is Doing Grave Harm to Generation Z | TIME

> ইনস্টাগ্রাম সেই ভিডিওগুলিকে বেশি বুস্ট করে, যেগুলিতে ইনস্টাগ্রামের সব ফিচারগুলি ব্যবহার করা হয়। ফলে ভিডিওতে পোল, এসএফএক্স, ফিল্টার, গান, ক্যাপশন, স্টিকার বেশি করে ব্যবহার করুন। আপনার রিলেও বেশি ভিউ আসবে। কেবল ইনস্টাগ্রামেই নয়, ফেসবুকেও রিলগুলি শেয়ার করুন।

অনেকেই মনে করেন, ভিডিওর মান যত ভাল হবে, ততই ভিউ আসবে। আর সেই ভিডিও ততই ভাইরাল হবে। তবে একটু বুদ্ধি খরচ করলে বুঝতে পারবেন, ভাল ভিডিওর থেকেও বেশি সংখ্যায় ভিডিও দেওয়ার উপর মন দিলে আপনার ভিউ বাড়বে। প্রতিদিন একটি করে রিল দিতেই হবে। যত ভিডিও দেবেন, ততই রিচ বাড়বে আপনার ইনস্টাগ্রামের প্রোফাইলের।

বিভি/এজেড

মন্তব্য করুন: