• বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১ | ১৩ কার্তিক ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

ডায়াবেটিসের আশঙ্কা আছে কি না বুঝা যাবে জিন্স দেখেই

প্রকাশিত: ২২:১৫, ২ অক্টোবর ২০২১

আপডেট: ০৯:২৫, ৩ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
ডায়াবেটিসের আশঙ্কা আছে কি না বুঝা যাবে জিন্স দেখেই

কলেজ জীবনের শেষ দিকের একটি জিন্সও কি এখনও আছে? তা হলে সেই পুরাতন জিন্সই বলে দিতে পারে আপনার ডায়াবিটিসের আশঙ্কা আছে কি না। এমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি নিউকাসল বিশ্ববিদ্যালয়ের গবেষক রয় টেলর দাবি করেছেন, জিন্স দেখেই ‘টাইপ ২’ ডায়াবিটিস চিহ্নিত করা সম্ভব। ২০-২১ বছর বয়সের কোনো জিন্স হাতের কাছে থাকলেই এটি সম্ভব। সেই জিন্সটি কি আপনি এখনও পরতে পারেন? যদি পারেন, তা হলে কোনও সমস্যা নেই। কিন্তু যদি সেটি পরতে না পারেন, তা হলে আপনার ‘টাইপ ২’ ডায়াবিটিসের আশঙ্কা আছে।

সংবাদমাধ্যমকে রয় টেলর জানিয়েছেন, সমীক্ষায় খুব স্পষ্ট ভাবেই এটি বুঝা গিয়েছে। অনেকেই ‘টাইপ ২’ ডায়াবিটিসে আক্রান্ত হন। কিন্তু তা চট করে টের পাওয়া যায় না। কিন্তু কোমর এবং পেটের কাছ অল্প মেদবৃদ্ধিও এই ধরনের ডায়াবিটিসের লক্ষণ হতে পারে। ২০-২১ বছর পর্যন্ত কোমরের হাড়ের গঠনে কিছুটা বদল হয়। তার পরে আর হয় না। এর পরে যদি কোমর এবং পেটের এলাকার মাপ বাড়ে, তা হলে সেটি সম্পূর্ণ রূপে মেদের কারণেই। এবং সেটি ‘টাইপ ২’ ডায়াবিটিসেরও একটি লক্ষণ।

গবেষকের দাবি, এটি যে কোনও বয়সের ক্ষেত্রেই সত্যি। ৩০-এ গিয়ে যদি পুরনো জিন্স পরতে না পারেন, তা হলে সাবধান হতে হবে। আবার ৪০ বা ৫০-এ গিয়ে একই ঘটনা ঘটতে পারে। সে ক্ষেত্রেও সাবধান হতে হবে। মোট কথা জিন্স বা ডেনিমের প্যান্ট সহজেই বলে দিতে পারে ডায়াবিটিসের আশঙ্কার কথা।

 


 

বিভি/রিসি 

মন্তব্য করুন: