• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

রান্নার সময় হাতে ছ্যাঁকা লাগলে কী করবেন?

প্রকাশিত: ১৯:২৩, ১৯ অক্টোবর ২০২১

আপডেট: ১৯:২৪, ১৯ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
রান্নার সময় হাতে ছ্যাঁকা লাগলে কী করবেন?

প্রতীকী ছবি

রান্না করতে গিয়ে হাতে ছ্যাঁকা লাগে না এমন মানুষ নাই বললেই চলে। তাই রান্না করতে গিয়ে ছোটখাটো ছ্যাঁকা খাওয়া, ফোসকা পড়ার সমস্যায় ঘরোয়া ভাবে যা করবেন। 

১. ডিপ ফ্রিজে বরফের ট্রে-তে বরফ তো থাকেই। গরম চা, পানি কিংবা ভাতের মাড় হাতে পড়ে গেলে জ্বালাভাব কাটাতে চোখ বুজে ব্যবহার করুন বরফ। তবে প্রথমেই বরফ দেবেন না। আগে ঠান্ডা পানিতে পোড়া জায়গাটা কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। তারপর একটি কাপড়ে করে বরফ মুড়ে পোড়া জায়গায় বেঁধে রাখুন। ১৫ মিনিট ধরে সেই পোড়া জায়গায় বরফ সেঁক দিলে জ্বালা ভাব কমবে।

২. যে কোনো ক্ষত বা পোড়া ভাব কমাতে অ্যালোভেরা জেল খুবই কার্যকারী অনেকেই বাড়িতে অ্যালোভেরা গাছ লাগান। অ্যালোভেরা পাতা থেকে জেল বার করে নিন। তারপর যে অংশে ছ্যাঁকা খেয়েছেন, সেখানে মলমের মতো করে ৩০ মিনিট মালিশ করুন। উপকার পেতে সংগে লাগান নারকেল তেল। কয়েকদিন লাগালেই দাগ উধাও হবে।

৩. ত্বক পুড়ে গেলে চটজলদি জ্বালা ভাব কমাতে পারে লিকার চা। তিন-চারটি লিকার চায়ের টি-ব্যাগ এক কাপ ঠান্ডা পানির মধ্যে ডুবিয়ে রাখুন। সংগে ছড়িয়ে দিন কিছু বরফকুচি। কিছু ক্ষণ পর সেই লিকার চা একটি তুলোর সাহায্যে ত্বকের পোড়া অংশে অল্প অল্প করে লাগাতে থাকুন।

বিভি/এএন

মন্তব্য করুন: