• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ আগস্ট ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯

দাঁড়িয়ে পানি খাওয়ায় ঘটতে পারে মারাত্মক বিপদ

প্রকাশিত: ১৩:৩৩, ৩ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
দাঁড়িয়ে পানি খাওয়ায় ঘটতে পারে মারাত্মক বিপদ

বেঁচে থাকার ক্ষেত্রে একটি অপরিহার্য উপাদান হলো পানি। আসলে পানি খাওয়ার ফলে শুধু আমাদের তেষ্টাই মেটে না, সেই সংগে শরীরে পানির মাত্রা বা ভারসাম্যও বজায় থাকে। কিন্তু কীভাবে পানি খান আপনি? জানেন কি সঠিক পদ্ধতিতে পানি না খেলে মারাত্মক বিপদ হতে পারে! যেমন, অনেক সময় তাড়াহুড়োয় আমরা অনেকেই দাঁড়িয়ে পানি খাই। আর এতেই হতে পারে বিপদ! ভাবছেন, তাহলে রাস্তা-ঘাটে তেষ্টা পেলে কী করবেন? তখন তো দাঁড়িয়েই পানি খেতে হবে! উপায় আছে... তবে তার আগে জেনে নেওয়া যাক দাঁড়িয়ে পানি খাওয়ার বিপদটা কোথায়!

কী হয় দাঁড়িয়ে পানি খেলে?
চিকিৎসকেদের মতে, দাঁড়িয়ে পানি পান করা শরীরের পক্ষে ক্ষতিকর। এর ফলে মূত্রথলিতে এবং পিত্তাশয়ে শরীরের ক্ষতিকারক টক্সিন জাতীয় পদার্থ জমা হয়। যা শরীরে বিভিন্ন অবাঞ্ছিত বিপদ ডেকে আনে।

শরীরের বর্জ্য জাতীয় দূষিত পদার্থ বের করে শরীরকে সুস্থ রাখে পানি। শরীরের কোষগুলিকে পুষ্টি এবং অক্সিজেন জোগায়। শরীরের তাপমাত্রা স্বাভাবিক রাখে। শরীর কতোটা সুস্থ থাকবে, তার প্রায় অনেকটাই নির্ভর করে পানির উপর।

তবে পানি পান করার কিছু নির্দিষ্ট নিয়ম আছে। দাঁড়িয়ে পানি পান করলে বিপাক ক্রিয়ারও উপরও প্রভাব ফেলে।

তাহলে কীভাবে পানি পান করা প্রয়োজন?
একবারে একসংগে ঢকঢক অনেকটা পানি খেয়ে নেবেন না। এতে লিভারের উপর চাপ পড়ে। পরে পেটের বা লিভার সংক্রান্ত সমস্যায় ভোগার আশঙ্কা দেখা যায়।

সূত্রঃ আনন্দবাজার
 

বিভি/এএন

মন্তব্য করুন: