• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ইফতারে এই ৫টি ফল রাখুন, রমজানে সুস্থ থাকুন

প্রকাশিত: ১৮:১১, ৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
ইফতারে এই ৫টি ফল রাখুন, রমজানে সুস্থ থাকুন

এবারের রমজানে রোজার দৈর্ঘ্য প্রায় ১৪ ঘণ্টা। রোদ-গরমের মাঝে ইফতারে অতিরিক্ত তৈলাক্ত খাবার শরীরের ক্ষতি করতে পারে। তাই ভাজাপোড়া খাওয়া কমিয়ে দিন। আর এমন কিছু খাবার রাখুন, যা শরীরকে ঠান্ডা ও চাঙ্গা রাখবে। সেই সাথে সারাদিনের ক্লান্তি দূর করে  পূরণ করবে পানির চাহিদা। ইফতারির তালিকায় যোগ করুন কয়েকটি ফল।

ইফতারে ৫টি স্বাস্থ্যকর ফল

* আপেল: আপেলে রয়েছে পেকটিন, ভিটামিন বি, ভিটামিন সি এবং অন্যান্য অ্যাসেনশিয়াল পুষ্টি উপাদান।  আপেল আপনার শরীরকে ঠান্ডা রাখতে সাহায্য করবে। 

* কমলা: বছরজুড়ে এখন পাওয়া যায় কমলা। এতে রয়েছে ৮০ শতাংশ পানি। যা এই গরমে আপনার শরীরকে হাইড্রেটেড রাখবে। এছাড়া রয়েছে পটাসিয়াম, ভিটামিন বি১, ভিটামিন এ, ক্যালসিয়াম ও কপার। ইফতারিতে পান করতে পারেন এক গ্লাস কমলার রস। 
 
* তরমুজ: তরমুজে ৯২ শতাংশ পানি থাকে, যা শরীরের পানির চাহিদা পূরণ করে। আর তরমুজের এক টুকরা মুখে নিলেই শরীরটা ফুরফুরে হয়ে যায়। তরমুজে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি৬, ভিটামিন সি, অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যামিনো অ্যাসিড। ফলের রস হিসেবে ইফতারের টেবিলে রাখতে পারেন তরমুজ।
 
* আনারস: ফলের সালাদ বানাতে আনারস ব্যবহার করতে পারেন। এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন বি৬, ফাইবার, ভিটামিন বি১, ম্যাগনেসিয়াম, প্যানটোথেনিক অ্যাসিড। এছাড়াও ব্রোমেলিন যা এনজাইমের অন্যতম একটি উৎস হিসেবে কাজ করে আনারস।

* শসা: শসায় আছে ৯৫ শতাংশ পানি, ভিটামিন ও মিনারেল। ফলে শসা খেলে শরীর ভেতর থেকে ঠান্ডা থাকে। এতে ক্যালরি কম থাকে আর ফাইবার বেশি থাকে, ফলে ওজন কমাতে সহায়ক। তাই প্রতিদিন খাবারে শসা রাখতে চেষ্টা করুন। 
 
এর পাশাপাশি দৈনিক খাবার তালিকায় রাখুন খেজুর, কলা, পেপে ও বাঙ্গি। এতে করে পুরো রমজানে শরীর থাকবে ফুরফুরে। থাকবে না পানি শূন্যতা।

বিভি/এজেড

মন্তব্য করুন: